X

ঢাকা শিশু হাসপাতালে নার্স ও পরিচ্ছন্নতাকর্মীর তীব্র সংকট, অস্বাস্থ্যকর পরিবেশে চিকিৎসা

প্ল্যাটফর্ম নিউজ, ২৬ জুলাই, ২০২০, রবিবার

নার্স ও পরিচ্ছন্নতাকর্মীর সংকটের কারণে ঢাকা শিশু হাসপাতালে সৃষ্টি হয়েছে অস্বাস্থ্যকর পরিবেশ।

ঢাকা শিশু হাসপাতালে কর্মরত আবাসিক চিকিৎসক ডা. শাহীন শরিফ ২৫ জুলাই, ২০২০ তারিখে তার সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সমস্যার বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, হাসপাতালের অপারেশন থিয়েটার ও পোস্টঅপারেটিভ ওয়ার্ডে নেই পর্যাপ্ত নার্স ও পরিচ্ছন্নতাকর্মী। তাই দেখা যায়, একটি অপারেশন শেষে যেসব আবর্জনা তৈরি হয়, সেগুলো পরবর্তী অপারেশনেও সরানোর কোন ব্যাবস্থা হচ্ছে না। বরং সেই অস্বাস্থ্যকর পরিবেশেই চলছে পরবর্তী অপারেশন। চিকিৎসকদের সেই অবস্থাতেই কাজ করতে নির্দেশ দেয়া হয়েছে।

অপরিচ্ছন্ন অপারেশন থিয়েটার

ডা. শাহীন শরিফ আরো উল্লেখ করেন, কিছুদিন আগে অপারেশন থিয়েটারে ও পোস্টঅপারেটিভে ছিলেন একজন মাত্র নার্স, যেখানে কমপক্ষে তিনজন নার্স প্রয়োজন। তাই সন্ধ্যায় অপারেশন চলাকালে নার্স অপারেশন থিয়েটারে থাকায় পোস্টঅপারেটিভে ছিলেন না কোন নার্স। পোস্টঅপারেটিভে সেই সময় ছিল ২ টি শিশু, তাদের একজনের হঠাৎ নিশ্বাস নিতে সমস্যা হয়। খবর পাওয়ার পর ডাক্তাররা সাথে সাথে শিশুটির কাছে যান এবং দেখেন তার কার্ডিয়াক এরেস্ট হয়েছে। দ্রুত তাকে অপারেশন থিয়েটারে নিয়ে ইনটিউবেট করে সিপিআর (কার্ডিও-পালমোনারি রিসাসিটেশন) দেয়া হয়। কিন্তু শিশুটি পরবর্তী সকালে মারা যায়।

সর্বশেষ গত ২৪ জুলাই, ২০২০ তারিখেও অপারেশন থিয়েটারে ও পোস্টঅপারেটিভে সন্ধ্যায় মাত্র একজন নার্স ডিউটিতে ছিলেন।

হাসপাতালে জলাবদ্ধতা

সম্প্রতি অতিবৃষ্টিতে হাসপাতাল ও তার সংলগ্ন এলাকায় সৃষ্টি হয়েছে তীব্র জলাবদ্ধতা, নেই পানি নিষ্কাশনের কোন সুব্যবস্থা! কোভিড-১৯ মহামারির মধ্যেই এমন অস্বাস্থ্যকর পরিবেশে চিকিৎসা সেবা দেয়া চিকিৎসক ও রোগী সকলের জন্যেই ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন কর্মরত চিকিৎসকেরা।

Platform:
Related Post