X

বহুল প্রতীক্ষিত ডিএনসিসি করোনা হাসপাতালের কার্যক্রম উদ্বোধন আগামীকাল

প্ল্যাটফর্ম নিউজ, ১৭ এপ্রিল ২০২১, শনিবার

আগামীকাল (১৮ এপ্রিল ২০২১) দেশের সবচেয়ে বড় ডিএনসিসি করোনা হাসপাতাল কার্যক্রম উদ্বোধন হতে যাচ্ছে। হাসপাতালটিতে স্থাপন করা হয়েছে ১০০ বেডের নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ), ১১২ বেডের হাই ডিপেনডেনসি ইউনিট (এইচডিইউ) এবং সাধারণ শয্যা থাকছে প্রায় ১ হাজার। এছাড়া রোগীদের জন্য রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ।

ছবিঃ ডিএনসিসি হাসপাতাল

মহাখালী কাঁচাবাজারের (ছয় তলা) এক লাখ ৮০ হাজার ৫৬০ বর্গফুট আয়তনের ফাঁকা ভবনটি ঢাকা উত্তর সিটি করপোরশনের। এতদিন ব্যবহৃত হতো করোনা আইসোলেশন সেন্টার এবং বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাব হিসেবে। এখন ডিএনসিসি করোনা হাসপাতালের কার্যক্রম শুরু হলেও পৃথকভাবে চলবে করোনা আইসোলেশন সেন্টার এবং বিদেশগামীদের করোনা পরীক্ষার ল্যাবের কার্যক্রমও।

ছবিঃ প্রতীকী

ডিএনসিসি হাসপাতালের যন্ত্রপাতি ও জনবলসহ অন্যান্য সরঞ্জাম দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অবকাঠামোগত প্রস্তুতির কাজ বাস্তবায়ন করে দিচ্ছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এবং পরিচালনা ও ব্যবস্থাপনায় থাকছে আর্মস ফোর্সেস মেডিক্যাল ডিভিশন। হাসপাতালটির বিভিন্ন ফ্লোরে এখনো আইসোলেশন ফ্যাসিলিটি নির্মানের কাজ চলছে। কিন্তু কোভিড রোগীর ক্রমবর্ধমান চাপে যেসব ফ্লোরগুলো প্রস্তুত সেগুলোতে রোগী ভর্তি কার্যক্রম শুরু হয়ে যাচ্ছে।স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয় বিশেষায়িত এই হাসপাতালে চিকিৎসাসেবা দিতে ৫০০ চিকিৎসক, ৭০০ নার্স, ৭০০ স্টাফ এবং ওষুধ, সরঞ্জামের ব্যবস্থা করেছে। ইতিমধ্যে কাজে যোগ দিয়েছেন শতাধিক চিকিৎসক ও দুই শতাধিক নার্স।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ৬৫৪টি সরকারি এবং ৫০৫৫টি বেসরকারি হাসপাতাল রয়েছে। সরকারি বেসরকারি মিলে আইসিইউ বেড আছে ১২৫০টি। এর মধ্যে ৮০০টির মত আইসিইউ বেড কোভিড রোগীদের জন্য ব্যবহার করা হচ্ছে। দেশের ২৩টি সরকারি হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহের ব্যবস্থা আছে। বাকী হাসপাতালে চাহিদা পূরণের জন্য রয়েছে প্রায় ১৬ হাজার অক্সিজেন সিলিন্ডার।

Silvia Mim:
Related Post