X

ডাক্তাররা লড়তে ভয় পায় না

১৩ এপ্রিল, ২০২০

করোনা দুর্যোগে সেবা দিতে অস্বীকৃতির এমন বহু অভিযোগ আছে চিকিৎসকদের বিরুদ্ধে। অভিযোগ গুলোর সত্যতা ও যৌক্তিকতা নিয়ে রয়ে যায় অনেক প্রশ্ন। পিপিই এর সংকট কালে অনেক চিকিৎসক চিকিৎসা দিতে অপারগতা প্রকাশ করেছিলেন ঠিকই কিন্তু এই অপারগতা শুধু নিজের জীবন বিপন্নের জন্য নয় এই অপারগতা রোগীর জীবন বাঁচানোর জন্যেও। একজন আক্রান্ত চিকিৎসক হতে পারে অনেক সাধারণ মানুষের আক্রান্তের কারণ। কিন্তু অনেক সংবাদ মাধ্যমেই প্রকাশিত হয়েছে করোনার ভয়ে চিকিৎসক পলাতক, অনেক সামাজিক মাধ্যমে মানুষ তুলেছে ঝড়, ছুড়েছে প্রশ্ন ডাক্তারের দায়িত্ববোধ নিয়ে।

সেই সব নিন্দুকদের ভুল প্রমাণ করে রাজশাহী মেডিকেল কলেজের একজন চিকিৎসক ডা. মিলন কুমার চৌধুরী তার পোস্টে তুলে ধরেছেন ভিন্নধর্মী ঘটনা। যা প্রমাণ করে ডাক্তাররা পালিয়ে যান না, ডাক্তাররা লড়তে ভয় পায় না।

১২ বছরের শাওন যখন খেলতে গিয়ে ফেভিকলের ঢাকনা গলায় আটকে শ্বাসকষ্ট নিয়ে রাজশাহী মেডিকেল কলেজে আসে ডাক্তাররা ভয় না পেয়ে দ্রুত পদক্ষেপ নেন। দ্রুত এক্স-রে করান শাওনের। এক্স-রে এট রিপোর্টে দেখা যায় ঢাকনাটি খাদ্যনালীতে নয় আটকে আছে শ্বাসনালিতে। বিষয়টা খুব জটিল হয়ে পড়ে। ঢাকার বাইরে শ্বাসনালী হতে কিছু বের করার ব্যাবস্থা খুব ভালো নয়, এমনকি রাজশাহীতেও না। প্রবল ইচ্ছাশক্তি নিয়ে সম্পুর্ন অজ্ঞান করে Rigid Endoscope দিয়ে প্রায় দেড় ঘন্টার প্রচেষ্টায় কোন রকম জটিলতা ছাড়া বের করলেন প্লাস্টিকের ঢাকনাটি।

তিনি আরো জানান, বর্তমানে উদ্ভুত করোনা মহামারীতে রাজশাহী মেডিকেল কলেজের নাক,কান ও গলা বিভাগের সকল অধ্যাপক,ডাক্তার, নার্স, অন্যান্য স্টাফগন নিয়মিতভাবে বহির্বিভাগ ও অন্তঃবিভাগে বর্তমান প্রেক্ষাপটে সম্ভাব্য সকল সার্ভিস চালু রেখেছেন। করোনা বিস্তার রোধে রুটিন অপারেশান (যেগুলো পরে করা হলেও চলে) নিরুৎসাহিত করলেও কিন্তু জরুরী রোগীর চিকিৎসার বিষয়ে কোনোরকম ছাড় দেয়া হচ্ছেনা। কোনো জরুরী সমস্যা নিয়ে একটি রোগীকেও তারা ফিরাচ্ছেন না এমনকি সম্ভব হলে রোগীদের ফোনে পরামর্শ দিচ্ছেন যাতে তাদের বাসা থেকে বের না হতে হয়।

নাক, কান ও গলা বিষয়ক পরামর্শ দিতে তারা তাদের সেলফোন নাম্বার ও দিচ্ছেন জনসাধারণকে

ডাঃ সুব্রত ঘোষ, ০১৭১২০২৫৮৭১
ডাঃ মিলন কুমার চৌধুরী ০১৭১২৬১৮৫৫৬
ডাঃ আশিক ইকবাল ০১৭১৮২৭৩৫৩৪
ডাঃ মাহমুদুল হক (অনিক) ০১৭১১১৪০৬৭৩
ডাঃ নাফিস ০১৭৫৯০৪০৬৭৮
ডাঃ শফিউল ইসলাম ০১৭৪৩৫৫৫৯১৪
ডাঃ মোঃ আসাদুল ইসলাম (রাজীব) ০১৭১৯২৫৪২৪৭
ডাঃ মোঃ আব্দুর রহিম ( তুষার) ০১৭১৭৩৬১৩৪১
ডাঃ মাহমুদুল ইসলাম ০১৬৭৪৫০৬৬৬৩
ডাঃ মিলন কুমার হালদার ০১৭২৫৪৩২১৯৫

স্টাফ রিপোর্টার
নুরুন্নাহার মিতু

Publisher:
Related Post