X

চমেকহ ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মাহবুব আর নেই

 

চলে গেলেন চট্টগ্রাম মেডিকেল কলেজে হাসপাতালের ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মাহবুব স্যার

ইন্না  লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন

মৃত্যুকালে তার বয়স ছিল ৬০ বছর।গতকাল সকালে হঠাৎ অসুস্থবোধ করলেন, মেয়েকে স্কুলে নিয়ে যাচ্ছিলেন, মাথা ঘুরে পড়ে গেলেন । হার্ট অ্যাটাক হয়েছিল তাঁর ( Inferior MI with complete heart block ) এবং পরবর্তীতে anterior MI  । Shock-এ চলে গিয়েছিলেন ।


মেডিক্যাল সেন্টার, পরে MAX Hospital-এ Cath Lab-এ নিয়ে যাওয়া হয়েছে । এসময় তার সহপাঠিগন  অধ্যাপক মুজিবল হক খান ( চট্টগ্রাম বি এম এ সভাপতি ),অধ্যাপক মাহতাব হাসান , এবং অধ্যাপক প্রদীপ কুমার দত্ত  সাথেই ছিলেন ।
Cath Lab এ দায়িত্বপ্রাপ্ত ডা. শাইখ  মোঃ হাসান মামুন  এবং ডা. বিপ্লব ভট্টাচার্য  প্রথমে TPM করে পরবর্তীতে stent বসানোর চেষ্টা করেন । তাঁর ছিল Triple vessel disease ।  তাই করোনারী ভেসেলস্ গুলো এতটাই stenosed ছিল যে, কার্ডিওলজিস্টরা অনেক চেষ্টা করেও guidewire ঢুকাতে পারেন নি । শেষ পর্যন্ত বাই পাস সার্জারী করার পূর্বশর্ত হিসেবে IABP ( Intra-aortic baloon pump ) দিয়ে করোনারী এবং সেরিব্রাল সার্কুলেসান maintain করার চেষ্টা করা হয় । সব চেষ্টাই ব্যর্থতায় পর্যবসিত হয় । দীর্ঘ সময় যাবত তার ডায়াবেটিস  চিল এবং    হার্টেও সমস্যা ছিল।  মাঝে মাঝেই arrhythmia ( অনিয়মিত হৃদ স্পন্দন )
হতো, ঔষধও খাচ্ছিলেন।

 

তার অকালমৃত্যু কেউ মেনে নিতে পারছেন না। তার মৃত্যুর খবরে পুরো চমেকহ পরিবারে নেমে এসেছে শোকের ছায়া।

সবার কাছে আকুল আবেদন, তার রূহের মাগফিরাত কামনা করবেন। আল্লাহ যেন তাকে জান্নাত নসিব করেন।

প্ল্যাটফর্মের পক্ষ থেকে মৃতের শোক-সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই।

তথ্য ঃ রাকিব আদনান চৌধুরী, চমেক।

Ishrat Jahan Mouri: Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

View Comments (20)

Related Post