X

চট্টগ্রামে ডাক্তার দের মাঝে হৃৎস্পন্দনের সুরক্ষা সামগ্রী বিতরণ

৪ঠা এপ্রিল, শনিবার, ২০২০

তরুণ চিকিৎসক ও মেডিকেল শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সামাজিক-সেবামূলক সংগঠন ‘হৃৎস্পন্দন’। বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত সমস্যা ‘করোনা ভাইরাস’ এর মহামারীর গ্রাস হতে সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে সম্প্রতি বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে।

এরই একটি অংশ হিসেবে চট্টগ্রামের ডাক্তারদের মাঝে বিনামূল্যে পিপিই (নিজস্ব সুরক্ষা সামগ্রী) বিতরণ প্রকল্প হাতে নেওয়া হয়।
উল্লেখ্য, কোভিড-১৯ এর এই মহামারীতে সর্বাধিক ঝুঁকিতে রয়েছেন চিকিৎসক সমাজ। এছাড়া কর্মস্থলে একজন ডাক্তারই নিজের অজান্তে নিজে আক্রান্ত হয়ে নিজেই রোগ ছড়ানোর ভূমিকা পালন করতে পারে। কেননা অনিরাপদ ভাবে নিয়মিত ডায়াগনোসিস বিহীন রোগীদের ধকল সামলানো একদিকে যেমন নিজের পরিবারের জন্য হুমকি স্বরূপ। অন্যদিকে সাধারণ রোগীর জন্য এবং সর্বোপরি রাষ্ট্রের জন্যই হুমকি স্বরূপ । এই চিন্তার আলোকে সমস্ত চিকিৎসক যোদ্ধাদের সুরক্ষা নিশ্চিতকরণে চট্টগ্রামের বিভিন্ন হাসপাতাল এবং বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে ডাক্তারদের জন্য বিনামূল্যে সুরক্ষা পোষাক, মাস্ক, গগলস, হ্যান্ড স্যানিটাইজার প্রভৃতি বিতরণ সফলভাবে সম্পন্ন করা হয়। গত ২৫ মার্চ,২০২০ থেকে ৩১ মার্চ,২০২০ ইং তারিখ পর্যন্ত চলমান উক্ত প্রকল্পের অধীনে সংগঠনটি চট্টগ্রামের সকল সরকারি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালসমূহ, আন্দরকিল্লায় অবস্থিত চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া, বান্দরবান, বাঁশখালী, আনোয়ারা, রাংগুনিয়া, রাউজান, মোহরা, সন্দ্বীপ প্রভৃতি অঞ্চলের উপজেলা হেলথ্ কমপ্লেক্সে চিকিৎসকদের জন্য বিনামূল্যে সুরক্ষা সামগ্রী প্রদান করে যেগুলো গ্রহণ করেন স্ব স্ব প্রতিষ্ঠান প্রধান ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাবৃন্দ।
উল্লেখ্য “মানবতার সেবায় খুঁজি এগিয়ে চলার প্রেরণা” এ স্লোগানকে ধারণ করে একঝাঁক তরুণ চিকিৎসক ও মেডিকেল শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সংগঠন ‘হৃৎস্পন্দন’ চিকিৎসক এবং সমাজের অসহায় ও অবহেলিত মানুষের জন্য দীর্ঘদিন যাবত বিভিন্ন সামাজিক ও সেবামূলক কাজ করে আসছে।

তথ্যসূত্র : নুরুল আমিন

প্ল্যাটফর্ম প্রতিবেদক
ওয়াসিফ হোসেন

প্ল্যাটফর্ম স্টাফ রিপোর্টার:
Related Post