X

গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ও হাসপাতালে দিনব্যাপী পালিত হলো বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৮

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রন শাখা, সিডিসি’র উদ্যোগে এবং চিকিৎসক ও চিকিৎসা শিক্ষার্থী দের সংগঠন -প্ল্যাটফর্ম এর সার্বিক সহযোগিতায় ২ অক্টোবর, বুধবার,২০১৮ ইং এ গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজে পালিত হয় “বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৮”

এরই ধারাবাহিকতায় জলাতঙ্ক রোগ নিয়ে জনসচেতনতা গড়ে তোলার জন্য গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজে ” জলাতঙ্কঃ অপরকে জানান,জীবন বাচান” প্রতিপাদ্য কে সামনে রেখে দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয় দিবস টি।

উক্ত কর্মসূচীর মধ্যে দিনের প্রথমভাগে সকাল ১০ ঘটিকায় মেডিকেল কলেজ প্রাঙ্গন থেকে একটি র‍্যালী বের হয়। র‍্যালীটি মেডিকেল কলেজ প্রাঙ্গন থেকে শুরু হয় এবং গণস্বাস্থ্য কেন্দ্রের বিভিন্ন যায়গা ঘুরে আবার কলেজ প্রাঙ্গন ফিরে আসে।

প্রোগ্রামের দ্বিতীয় অংশে সকাল ১১-১২ ঘটিকা পর্যন্ত কলেজের লেকচার গ্যালারীতে জলাতঙ্ক সচেতনতা ও প্রতিরোধবিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সম্মানিত শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শুরুতে সেমিনারের মূল বিষয় গুলো তুলে ধরা হয়। এপরে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের প্ল্যাটফর্ম প্রতিনিধি তানজিলা রিমি প্ল্যাটফর্ম কি এবং এর কার্যাবলী নিয়ে তার বক্তব্য তুলে ধরেন।

এরপর মাইক্রোবায়োলজি এর লেকচারার জলাতঙ্ক নিয়ে তার বক্তব্য তুলে ধরেন।এরপর মাইক্রোবায়োলজি এর বিভাগীয় প্রধান তার বক্তব্য তুলে ধরেন। শেষাংশে কমিউনিটি মেডিসিন বিভাগীয় প্রধান তার বক্তব্য তুলে ধরেন।

সেমিনারের শেষাংশে কমিউনিটি মেডিসিন এর বিভাগীয় প্রধান প্ল্যাটফর্ম এর এই প্রোগ্রাম দেশের ৪৫ টি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজে পরিচালনা করার জন্য ভূয়সী প্রশংসা করেন এবং এমন প্রোগ্রাম আর ও আয়োজনের কথা ব্যক্ত করেন।
প্রোগ্রামের শেষ পর্বে ডা.মারিয়া শোচি তার বক্তব্যের মাধ্যমে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

এরপর সাধারন মানুষের সচেনতনতার লক্ষ্যে বিকাল ৩-৪ ঘটিকায় মেডিকেল কলেজের আউটডোরে সচেতনতা মূলক কাউন্সেলিং ও সিগ্নেচার ক্যাম্পেইন পরিচালিত হয়।

এই প্রোগ্রামে প্রায় ৩০০ মানুষ কে কাউন্সেলিং হয় এবং এর মধ্যে ২০০ জনকে সিগ্নেচারিং ক্যাম্পেইনের আওতাভুক্ত করা হয়। এই পর্বটি পরিচালনা করে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের প্ল্যাটফর্ম টিম।

এভাবে দিনব্যাপী র‍্যালী, সিগনেচার ক্যাম্পেইন, সেমিনার,জনসচেতনতা মুলক কার্যক্রম এর মাধ্যমে পালিত হয় বিশ্ব জলাতঙ্ক দিবস-২০১৮

ফিচার রাইটার
তানজিলা রিমি
গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ
জেনারেল মেম্বার, প্ল্যাটফর্ম

ওয়েব টিম:
Related Post