X

কোভিড-১৯: ২ জন চিকিৎসকসহ নতুন শনাক্ত ৪ জন

২৭ মার্চ ২০২০: গত ২৪ ঘন্টায় বাংলাদেশে কোভিড-১৯ এ নতুন করে শনাক্ত হলেন ২ জন চিকিৎসকসহ আরো ৪ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগী ৪৮ জন, মোট মৃতের সংখ্যা ৫ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ১১ জন। দেশে শুরু হয়েছে সীমিত আকারের কমিউনিটি ট্রান্সমিশন।

বেলা ১১.১৫ ঘটিকায় এক ভিডিও ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আক্রান্ত চিকিৎসক দুজন হলেন ডেলটা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ইউনিটের প্রধান অধ্যাপক ডা. রিফাত রায়হান মালিক এবং ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতালের ডেন্টাল সার্জন ডা. শেখ মো. জাহিদুল ইসলাম রুশো। তারা দুজনই কোভিড-১৯ রোগীর চিকিৎসা দিয়েছিলেন।

অপর ২ জন রোগী অন্য রোগীর সংস্পর্শে ছিলেন। নতুন ৪ জন রোগীর ১ জনের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে, ১ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং অপর ১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। তাদের ২ জন এখন ঢাকায় আছেন, ২ জন ঢাকার বাহিরে। ২ জনের দীর্ঘমেয়াদি রোগ বা কো-মরবিডিটি রয়েছে। কোভিড-১৯ এ চিকিৎসাধীন সকল রোগীই বর্তমানে আশঙ্কামুক্ত আছেন।

গত ২৪ ঘন্টায় আইইডিসিআর এর হটলাইনে মোট ৩৩২১ টি কল এসেছে এবং তাদের মধ্যে ১০৬ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট ১০২৬ জনের করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষা করা হয়েছে।

আইইডিসিআর এ বর্তমানে হান্টিং নাম্বার চালু আছে – ০১৯৪৪৩৩৩২২২। অনেকগুলো হটলাইনে ফোন করার চেষ্টা না করে এই একটি নাম্বারে ফোন করলেই হটলাইনে সংযুক্ত করে দেয়া হবে।

Platform:
Related Post