X

কোভিড-১৯: সুস্থতা সূচকে ১৫ তম অবস্থানে বাংলাদেশ

প্ল্যাটফর্ম নিউজ, ২৭ জুলাই ২০২০, সোমবার

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথমবারের মত কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। এই রিপোর্ট লেখা কালীন সময়ে বাংলাদেশে কোভিড-১৯ মহামারির ১৪১ তম দিন চলমান। শনাক্ত ছাড়িয়েছে ২ লক্ষ আর মৃত্যু প্রায় ৩ হাজারের ঘর ছুঁয়েছে। এই মহামারির বিভিন্ন সূচকে বিশ্বে বাংলাদেশের অবস্থান কী তা জেনে নেয়া যাক।

মোট শনাক্ত বিবেচনায় শীর্ষ ১০ দেশ ও বাংলাদেশের অবস্থান

 

মোট শনাক্ত:
বাংলাদেশে এ পর্যন্ত মোট শনাক্ত ২২৩,৪৫৩ জন এবং শনাক্ত সংখ্যার হিসেবে বাংলাদেশের অবস্থান ১৭ তম। এ সূচকে সর্বোচ্চ ৪,৩১৫,৯২৬ জন শনাক্ত রোগী নিয়ে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, তার পরেই অবস্থান যথাক্রমে ব্রাজিল ও ভারতের।

মোট মৃত্যু বিবেচনায় শীর্ষ ১০ দেশ ও বাংলাদেশের অবস্থান

 

মোট মৃত্যু:
এ সূচকে বাংলাদেশের অবস্থান ২৭তম, এ পর্যন্ত নিশ্চিত মৃত্যুর সংখ্যা ২,৯২৮ জন। সর্বোচ্চ ১৪৯,৪০০ মৃত্যু নিয়ে এই সূচকেও শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র। ২য় ও ৩য় অবস্থানে রয়েছে যথাক্রমে ব্রাজিল ও যুক্তরাজ্য।

মোট সুস্থ বিবেচনায় শীর্ষ ১০ দেশ ও বাংলাদেশের অবস্থান

 

মোট সুস্থ:
সুস্থতার সূচকে বাংলাদেশের অবস্থান ১৫ তম। এ পর্যন্ত প্রায় ১২৩,৮৮২ রোগী কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন। এ সূচকে সর্বোচ্চ ২,০৬১,৬৯২ জন রোগীর সুস্থতা নিশ্চিত করে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, তার পরই অবস্থান ব্রাজিল ও ভারতের।

ওয়ার্ল্ডমিটার থেকে সংগৃহীত এই তথ‌্য প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে, ওঠা নামা হচ্ছে সূচকে অবস্থান। শনাক্ত ও মৃত্যুর সূচকে উপরের অবস্থান যেমন শংকা বাড়াচ্ছে, তেমনি সুস্থতার সূচকে বাংলাদেশের দ্রুত উন্নতি আশার বাণী শুনাচ্ছে। এরই মধ্যে আসছে মুসলমানদের অন্যতম বড় উৎসব পবিত্র ইদ-উল-আযহা। এই বিশেষ উৎসবকে কেন্দ্র করে বাড়তি সতর্কতা নেয়া এবং সকলের স্বাস্থ্যবিধি মেনে চলা ও সচেতন হওয়া অত্যাবশ্যকীয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টা, সতর্কতা ও সচেতনতা এই মহামারী মোকাবিলার একমাত্র হাতিয়ার।

Md. Nafiul Islam:
Related Post