X

কোভিড-১৯: মালদ্বীপ কে চিকিৎসা ও খাদ্য সহায়তা দিচ্ছে বাংলাদেশ সরকার

প্ল্যাটফর্ম নিউজ, ১৫ এপ্রিল, ২০২০:
করোনা ভাইরাসের ফলে সৃষ্ট পরিস্থিতিতে সহায়তা হিসেবে মালদ্বীপে খাদ্য, ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম পাঠাচ্ছে বাংলাদেশ সরকার। বুধবার (১৫ এপ্রিল, ২০২০) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এসব তথ্য জানানো হয়েছে।

সরকারের এসব সহায়তা নিয়ে আজ দুপুরে বাংলাদেশ নৌবাহিনীর একটি জাহাজ মালদ্বীপের রাজধানী মালের উদ্দেশ্যে চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করে। এসময় কমান্ডার বিএনফ্লিট রিয়ার এডমিরাল এম মাহবুব-উল-ইসলামসহ চট্টগ্রাম নৌঅঞ্চলের উর্ধ্বতন কর্মকর্তাগণ আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে বিদায় জানান।

জাহাজটি আগামী ২০ এপ্রিল মালদ্বীপে পৌঁছানোর পর দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল নাজমুল
হাসান এর উপস্থিতিতে জাহাজের অধিনায়ক কমান্ডার এ এফ এম আহসান উদ্দিন মালদ্বীপ সরকারের প্রতিনিধি দলের নিকট বাংলাদেশের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এসকল সামগ্রী হস্তান্তর করবেন। এসকল সামগ্রীর মধ্যে রয়েছে ২০ হাজার পিস পিপিই সেট, ৫ হাজার পিস হ্যান্ড স্যানিটাইজার, ৯৬০ পিস নিরাপত্তা চশমা ও ৪০ কার্টন জরুরি ঔষধ। পাশাপাশি প্রায় ৮৫ টন খাদ্য সামগ্রী ও পাঠানো হচ্ছে।

ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মালদ্বীপের জনসংখ্যা চার লাখের কিছু বেশি। দেশটিতে বিদেশি অভিবাসীর সংখ্যাই প্রায় দুই লাখের মতো। এর মধ্যে সেখানে ৭০ থেকে ৮০ হাজার বাংলাদেশি রয়েছেন। যাদের একটি অংশের বৈধ কাগজপত্র নেই। করোনা ভাইরাসের প্রভাবে উদ্ভুত পরিস্থিতিতে সম্প্রতি মালদ্বীপসহ কয়েকটি দেশ প্রবাসী বাংলাদেশিদের ফেরত আনতে চাপ দেয়। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমনকে তার দেশে বসবাস করা বৈধ কাগজপত্র না থাকাদের দেশে ফেরানোর কথা বলেছেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বৈশ্বিক করোনা ভাইরাসের প্রভাবে টালমাটাল পরিস্থিতিতে মালদ্বীপ প্রায় দুই লাখের মতো অভিবাসীর খাবার জুটাতে হিমশিম খাচ্ছে। এই পরিস্থিতিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশটিতে ত্রাণ যাচ্ছে। মূলত সেখানে অবস্থানকারী বাংলাদেশি কর্মীরা ছাড়াও সরকারের পাঠানো এই ত্রাণ দেশটিও প্রয়োজনে ব্যবহার করতে পারবে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পররাষ্ট্র মন্ত্রণালয় ও দেশটিতে বাংলাদেশ হাইকমিশন এসব ত্রাণ সামগ্রী সরবরাহের কাজ করবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় জানানো হয়।

Fahmida Hoque Miti:
Related Post