X

কোভিড-১৯ নির্ণয়ে ফলোআপ টেস্ট প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা

ছবি: ইন্টারনেট

প্ল্যাটফর্ম নিউজ, ২৮ জুন ২০২০, রবিবার
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর হতে কোভিড-১৯ নির্ণয়ে ফলোআপ টেস্ট প্রদান বিষয়ে নির্দেশনা জারি করা হয়েছে। আজ ২৮ জুন, ২০২০ (রবিবার) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা কতৃক স্বাক্ষরিত এই নির্দেশিকা প্রকাশিত হয়েছে।

সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বরাবর প্রেরিত এই নির্দেশিকায় বলা হয়েছে National Guideline on clinical management of Coronavirus disease 2019 (Covid-19) version 7.0 অনুযায়ী কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া রোগীর কাজে যোগদান বা ডিসচার্য প্রদানে ফলোআপ টেস্টিং এর প্রয়োজনীয়তা নেই। তারপরেও এখনও বাংলাদেশের বিভিন্ন কোভিড-১৯ পিসিআর ল্যাবরিটরিতে আসা স্যাম্পল ফলোআপ রোগীর কাছ থেকে সংগৃহীত হওয়ার প্রমাণ পাওয়া যাওয়ায় নির্দেশিকায় গাইডলাইন অনযায়ী নমুনা সংগ্রহ ও টেস্টের জন্য প্রেরণের নির্দেশনা দেয়া হয়েছে।

অনুলিপি সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, হাসপাতাল ও ক্লিনিকসমূহ পরিচালক, রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টর পরিচালক, ল্যাবরেটরি কল সেন্টারের কো-অর্ডিনেটর, ইনফর্মেশন ও সাপোর্ট গ্রুপের কো-অর্ডিনেটর এবং সকল মাইক্রোবায়োলজি অথবা ভাইরোলজি ল্যাবরেটরি ও মেডিকেল কলেজের ল্যাব ইনচার্য বরাবর প্রেরণ করা হয়েছে।

Tahia Tasneem:
Related Post