X

কোভিড-১৯-এর ২য় পর্যায় মোকাবেলায় করণীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ স্বাস্থ্য অধিদপ্তরের

প্ল্যাটফর্ম নিউজ, ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার

গত ২২শে অক্টোবর, ২০২০ ইং স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) কর্তৃক মহাপরিচালক মহোদয়ের অনুমোদিত  কোভিড-১৯-এর ২য় পর্যায় মোকাবেলায় করণীয় প্রসঙ্গে একটি স্মারকলিপি প্রকাশিত হয়। স্মারকলিপিতে মাননীয় স্বাস্থ্যমন্ত্রী মহোদয়ের নির্দেশক্রমে কোভিড-১৯ এর ২য় পর্যায় মোকাবেলা করার জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত হয়েছে।

 

স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা

উপর্যুক্ত বিষয়ের আলোকে নিম্নোক্ত পদক্ষেপ গুলোঃ-

  • প্রত্যেক হাসপাতাল/স্বাস্থ্য সেবা প্রতিস্থাপনের দৃশ্যমান জায়গায় স্বাস্থ্য অধিদফতর কর্তৃক প্রদদ্দ ডিজাইন মোতাবেক ব্যানার প্রদর্শন করতে হবে, যাতে লেখা থাকবে-“No Mask, No service” ও “সেবা পেতে মাস্ক পড়ুন”।
  • সাধারণ জনগণকে Re-useable & Washable কাপড়ের মাস্ক ব্যবহারের জন্য এবং স্বাস্থ্য সেবা প্রদানকারীকে Disposable mask ব্যবহারের পরামর্শ দিতে হবে।
  • ইতোমধ্যে হাসপাতালের যে শয্যাগুলোকে কোভিড রোগীদের জন্য নির্দিষ্ট করা হয়েছিল সেগুলোকে সংরক্ষণ করতে হবে, যাতে করে ২য় পর্যায় মোকাবেলায় সেগুলোকে কাজে লাগানো যায়।
  • পর্যাপ্ত পরিমাণ ঔষধ সামগ্রী, সুরক্ষা সামগ্রী এবং অক্সিজেন সরবরাহ নিশ্চিতে ব্যবস্থা গ্রহন করতে হবে। যে সমস্ত হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম স্থাপনের কাজ চলমান আছে, তা যাতে তাড়াতাড়ি শেষ করা হয় সে বিষয়ে পদক্ষেপ গ্রহন করতে হবে।
  • স্থানীয় বাস্তবতা বিবেচনায় অন্যান্য যে কোন পদক্ষেপ যা ২য় পর্যায় মোকাবেলায় কার্যকর বলে প্রতীয়মান হবে, সেসব ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

মাননীয় স্বাস্থ্যমন্ত্রী মহোদয়ের নির্দেশক্রমে কোভিড-১৯ এর ২য় পর্যায় মোকাবেলা করার জন্য এসব পদক্ষেপ জরুরি ভিত্তিতে গ্রহন করার অনুরোধ জানানো হয়েছে।

Newmoon Rayeen Rahman Orvil:
Related Post