X

কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা শুরু হলো নিপসমে

প্ল্যাটফর্ম নিউজ
৩০ এপ্রিল, ২০২০, বৃহস্পতিবার

ন্যাশনাল ইন্সটিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন(নিপসম)-এ শুরু হলো কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা। এ উপলক্ষে একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফেইসবুক লাইভের মাধ্যমে অনুষ্ঠানটি প্রচারিত হয়।

ন্যাশনাল ইন্সটিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন(নিপসম) এর পেইজের মাধ্যমে জানানো হয়, ৪ বছর আগে নিপসম ল্যাবটি সম্পূর্ণ অচল হয়ে পড়েছিল। পিসিআর মেশিন (১টি রিয়েল টাইম, ১টি কনভেনশনাল) এবং অন্যান্য অত্যাধুনিক যন্ত্রপাতিসহ ল্যাবটিকে সচল করার ব্যবস্থা করার পর, এটি সাধারণ মানুষের জন্য (সীমিত কলেবরে) এবং নিপসমের গবেষকদের গবেষণা কাজে ব্যবহৃত হচ্ছে। বর্তমানে ল্যাবটিতে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা শুরু হতে চলেছে। ল্যাবে কর্মরত চিকিৎসক, মেডিকেল টেকনলজিস্ট ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের এই কৃতিত্বের দাবিদার বলে উল্লেখ করে, ধন্যবাদ জানান প্রতিষ্ঠানটির পরিচালক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ।

তিনি আরো জানান,
“কর্মক্ষেত্রে তাদের নিরাপত্তা নিশ্চতকরণে আমি সর্বাত্মক চেষ্টা করছি; তাদেরকে প্রয়োজনীয় সংখ্যক সুরক্ষা সামগ্রী (PPE) সরবরাহ করা হয়েছে।”

নিপসমে কোভিড-১৯ এর পরীক্ষার ক্ষেত্রে সরাসরি নমুনা প্রদানে কোন সুযোগ নেই।
স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকা থেকে নমুনা সংগ্রহ করে নিপসমে প্রেরণ করা হবে। বর্তমানে মুন্সিগঞ্জ জেলার ৮৫ জনের নমুনা ল্যাবে পরীক্ষাধীন আছে, যার ফলাফল আজই মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে। ফলাফলসহ সামগ্রিক ব্যবস্থাপনাকে ডিজিটালাইজেশন করার কথাও নিশ্চিত করেন তিনি।

নিজস্ব প্রতিবেদক/সুবহে জামিল সুবাহ

Urby Saraf Anika:
Related Post