X

কোভিড রিইনফেকশনে প্রথম মৃত্যু নেদারল্যান্ডসে

প্ল্যাটফর্ম নিউজ, ১৪ অক্টোবর ২০২০, বুধবার

নেদারল্যান্ডস ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ মঙ্গলবার নিশ্চিত করেছেন যে, একজন ৮৯ বছর বয়সী ডাচ্ নারী দ্বিতীয়বারের মতো সারস-কোভ-২ আক্রান্ত হবার পরে মারা গেছেন, পুনরায় সারস-কোভ-২ আক্রান্ত হয়ে মৃত্যুবরনকারী ১ম মহিলা হিসেবে উল্লেখ করা হয়।

গবেষনায় দেখা গেছে, মাইক্রোগ্লোবুলিনেমিয়া নামক বিরল ধরনের অস্থি:মজ্জা ক্যান্সারে ভুগতে থাকা উক্ত নারী যথেষ্ট ইমিউনিটি সমৃদ্ধ ছিলেন।

গুরুতর জ্বর ও কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হয়ে প্রথমে ওই নারী কোভিড-১৯ পরীক্ষা করে পজেটিভ প্রমাণিত হয়েছিলেন। তবে পাঁচ দিন পরে তাকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়েছিলো। এরপর ৫৯দিন পরে, তিনি আবার জ্বর এবং কাশিতে আক্রান্ত হয়েছিলেন এবং শ্বাস নিতে অসুবিধা হয়েছিল। এরপরে তিনি দ্বিতীয়বার কোভিড-১৯ পরীক্ষা করেছিলেন, কিন্তু করোনভাইরাস অ্যান্টিবডিগুলির জন্য দুটি পরীক্ষা উভয়ই নেগেটিভ প্রমাণিত হয়। “অষ্টম দিনের দিন, রোগীর অবস্থার অবনতি ঘটে। দু’সপ্তাহ পরে তিনি মারা যান,।”

গবেষণাপত্রে কোনো তারিখ উল্লেখ ছিলো না। ডাচ গবেষকরা উল্লেখ করেছেন যে, ‘দুই বারের ইনফেকশন সৃষ্টিকারী ভাইরাসের জেনেটিক গঠন আলাদা ছিল।’

উল্লেখ্য গবেষকরা কোভিড -১৯ পুনরায় সংক্রমণের ২৩ টি ঘটনা নিশ্চিত করেছিলেন, তবে পূর্ববর্তী ক্ষেত্রগুলোতে রোগী সুস্থ হয়েছিলেন।

তথ্যসূত্র : Forbes.com

Sarif Sahriar:
Related Post