X

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে অপারেশন ছাড়াই একসাথে ৫ শিশুর জন্ম

প্ল্যাটফর্ম নিউজ, মঙ্গলবার,  ২ নভেম্বর,  ২০২১

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক ও নার্সদের চেষ্টায় প্রথমবারের মতো অপারেশন ছাড়াই একসঙ্গে পাঁচ সন্তানের(৪ জন মেয়ে, ১জন ছেলে) প্রসব করানো হয়েছে। সোমবার (১ নভেম্বর) রাতে সাদিয়া খাতুন (২৪) হাসপাতালে ভর্তি হন। আজ মঙ্গলবার (২ নভেম্বর) সকাল ১১টায় একসঙ্গে এই ৫ শিশু ভূমিষ্ট হয় বলে জানান কুষ্টিয়া মেডিকেল কলেজের স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফারহানা আফরোজ। শিশুদের অবস্থা সংকটাপন্ন হওয়ায় তাদের দ্রুত একই হাসপাতালের স্ক্যানু ওয়ার্ডে নেওয়া হয়। পাঁচ নবজাতকের দুটিকে ইনকিউবেটরে রাখা হয়েছে।

গৃহবধূ সাদিয়া খাতুন কুষ্টিয়ার কুমাররখালী উপজেলার পান্টি ইউনিয়নের পান্টি গ্রামের কলেজপাড়া এলাকার সোহেল রানার(২৫) স্ত্রী। সোহেল রানা একই এলাকার সামাদ আলীর ছেলে।পাঁচ বছর আগে ২০১৬ সালে কুমারখালী উপজেলার যদুবয়রা ইউনিয়নের বহলবাড়িয়া গ্রামের মিজানুর রহমানের মেয়ে সাদিয়া খাতুনকে তিনি বিয়ে করেন। ৫-৬ মাস আগে তার স্ত্রী অন্তঃসত্ত্বা হন।
আবাসিক চিকিৎসক ডা. আশরাফুল আলম জানান, “মা সুস্থ থাকলেও শিশুদের অবস্থা সংকটপূর্ণ। পাঁচ নবজাতককে নিবিড় পর্যবেক্ষণের মধ্যে রাখা হয়েছে। প্রি-ম্যাচিউর জন্ম হওয়ায় তাদের ওজন স্বাভাবিকের চেয়ে অনেক কম। সর্বনিম্ন ৪৩০ গ্রাম থেকে সর্বোচ্চ ৬৫০ গ্রাম ওজন। শিশুদের উন্নত চিকিৎসার জন্য দ্রুত ঢাকা মেডিকেল কলেজের শিশু বিভাগে অথবা শিশু হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।”

রাকিবুল হাসান শাওন:
Related Post