X

করোনা প্রতিরোধে কোলাকুলি-হ্যান্ডশেক পরিহার করুন: অনুরোধ আইইডিসিআর

২ মার্চ ২০২০: প্রায় প্রতিদনই বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত দেশের সংখ্যা। তাই এই ভাইরাস থেকে রক্ষা পেতে সর্তকতা স্বরূপ একজন আরেকজনের সঙ্গে কোলাকুলি ও করমর্দন না করার অনুরোধ করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আজকে করোনাভাইরাস নিয়ে করা ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির পরিচালক ডা. সেব্রিনা মীরজাদী ফ্লোরা এসব কথা বলেন।

তিনি বলেন, “তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। কারণ উচ্চ তাপমাত্রা আছে এমন দেশেও করোনা ধরা পড়েছে। তবে ৭০ ডিগ্রি তাপমাত্রায় টিকতে পারে না এ ভাইরাস। এতো তাপমাত্রা কোনো দেশেই নেই। গ্রীষ্মকালে করোনায় আক্রান্তের সংখ্যা কমে যাবে এমন ভরসায় বসে থাকা যাবে না বলেও জানান তিনি। আমাদেরকে সচেতন হতে হবে।”
তিনি আরও বলেন, “সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ২ বাংলাদেশি সুস্থ হয়ে ইতিমধ্যে বাড়ি ফিরেছেন। বাকি ৩ জনের অবস্থা অপরিবর্তিত।”

ডা. সেব্রিনা মীরজাদী ফ্লোরা বলেন, “আমরা এখন পর্যন্ত ৯৩ জনের নমুনা পরীক্ষা করেছি। কারো মধ্যে ভাইরাসের নমুনা পাওয়া যায়নি। তবে এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে আগামীকাল কাল পাবোনা এমন নিশ্চয়তা কেউ দিতে পারবেনা৷ সুতরাং আমাদের সবাইকে আরও সতর্কতা অবলম্বন করতে হবে।”

তিনি আরও উল্লেখ করেন, ভয় নয়, করোনা ভাইরাস প্রতিরোধের জন্য চাই জন সচেতনতা।

স্টাফ রিপোর্টার/তারেক হাসান

Platform:
Related Post