X

আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রামে করোনা ভাইরাস‌ সচেতনতা প্রোগ্রাম

১৫ ফেব্রুয়ারি ২০২০: গত ১৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রামের মাইক্রোবায়োলজি বিভাগের আয়োজনে বর্তমান সময়ের “পাবলিক হেলথ ইমার্জেন্সি” ঘোষিত করোনা ভাইরাস জনিত রোগ COVID-19 বিষয়ক সচেতনতা প্রোগ্রাম আয়োজন করা হয়।

উক্ত আয়োজনে করোনা ভাইরাস এর উৎপত্তি, সংক্রমনতা, রোগের ধরন, এর জীবনচক্র, নামকরন সহ নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তথ্যবহুল ও উপভোগ্য প্রেজেন্টেশন করেন আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রামের মাইক্রোবায়োলজি বিভাগের লেকচারার ডা. রাহেলা বেগম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রামের প্রিন্সিপাল ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুর রহমান, মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান কর্নেল আব্দুল্লাহ আল বাকী সহ সকল বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষিকাগন, সম্মিলিত সামরিক হাসপাতাল চট্টগ্রামের চিকিৎসকবৃন্দ ও আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রামের ৫ম বর্ষের শিক্ষার্থীরা। প্রেজেন্টেশন পরবর্তী প্রশ্ন-উত্তর পর্বে চিকিৎসকগন স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে অনুষ্ঠানটিকে অনন্য মাত্রা প্রদান করেন।

মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান কর্ণেল আব্দুল্লাহ আল বাকী COVID- 19 ভাইরাস নিয়ে সদ্য প্রকাশিত পরিসংখ্যান উল্লেখ করে এর সংক্রমতার দ্রুততা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তবে আতংকিত না হয়ে সচেতনতা ও সতর্কতার মাধ্যমে এ ভাইরাস জনিত রোগ মোকাবিলা করা সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানের শেষাংশে সম্মানিত প্রিন্সিপাল ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুর রহমান সমাপনি বক্তব্যে রাখেন।

উল্লেখ্য যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ৩০ জানুয়ারী করোনা ভাইরাস (COVID-19) কে “Public health emergency” হিসেবে ঘোষনা দেয়। ২০১৯ সালের ডিসেম্বর মাসে চীনের উহান শহরে প্রথম এ ভাইরাসের সংক্রমণ দেখা দেয়। বর্তমানে চীনে আক্রান্তের সংখ্যা প্রায় ৭০,০০০ হাজারের কাছাকাছি এবং চীনের বাইরে প্রায় ২৭ টি দেশে এর সংক্রমণ সনাক্ত করা হয়েছে।

মোঃ নাফিউল ইসলাম টিপু

Platform:
Related Post