X

রাজশাহীর শাহ মখদুম মেডিকেল কলেজে অনিশ্চিত ২০০ শিক্ষার্থীর জীবন

১৫ ফেব্রুয়ারী, ২০২০

নিজস্ব প্রতিবেদক

কর্তৃপক্ষের অবহেলা, খামখেয়ালীপনা ও উদাসীনতার কারণে অনিশ্চিত ও হুমকির মুখে পড়েছে রাজশাহীর শাহ মখদুম মেডিকেল কলেজের ২০০ শিক্ষার্থীর জীবন। বিএমডিসি স্বীকৃত না হওয়া সত্বেও শিক্ষার্থী ভর্তি করিয়ে তাদের ভবিষ্যতকে অনিশ্চয়তায় ফেলে দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। এমনকি গত বছর ফাইনাল প্রফে পাশকৃত ৪ জন শিক্ষার্থী এখনও শুরুই করতে পারেননি তাদের ইন্টার্ণশীপ। হারিয়ে যাচ্ছে তাদের জীবনের মহামূল্যবান সময় শুধুমাত্র কর্তৃপক্ষের খামখেয়ালিপনায়।

জানা গেছে, গত ৮ ফেব্রুয়ারী,২০২০, শনিবার কলেজের শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে এক সভা অনুষ্ঠিত হয়। যার সিদ্ধান্তক্রমে কলেজের বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনা বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ও বিএমডিসি স্বীকৃতি লাভের ব্যবস্থা গ্রহণের দাবিতে গত রোববার, ৯ ফেব্রুয়ারী, ২০২০ হতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাসে না ফেরার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

বিএমডিসি অনুমোদন না থাকা সত্বেও গত সাত বছর ধরে শিক্ষার্থী ভর্তি করে আসছে শিক্ষাপ্রতিষ্ঠানটি। এরমধ্যে প্রথম দুই ব্যাচ ও ৪র্থ ব্যাচে ২৫ জন করে ও অন্যান্য ব্যাচে ৫০ জন করে শিক্ষার্থী ভর্তির অনুমোদন ছিল। কিন্তু শিক্ষক সংকট, অপর্যাপ্ত সরঞ্জামাদি ও জনবল এবং হাসপাতালে রোগী না থাকা ইত্যাদি কারণে ৭ বছরে ভর্তি শিক্ষার্থী ২০০ জন।

এর আগেও ২০১৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা মেডিকেল কলেজটি বিশ্ববিদ্যালয় পর্যবেক্ষকদের চোখে অনিয়মের কারণে ধরা পড়লে ঐ সেশনের কার্যক্রম স্থগিত করা হয়। যার কারণে ভোগান্তিতে পড়তে হয় সাধারণ শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত সর্বশেষ খবর অনুযায়ী, আজ ১৫ ফেব্রুয়ারী, ২০২০, শনিবার পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন চলছে। ১৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে শিক্ষার্থীরা তাদের অবস্থান কর্মসূচী বহাল রেখেছে। কিন্তু, কলেজ কর্তৃপক্ষ তাদের হুমকি ধামকি প্রদান ও পুলিশ মোতায়েন করার মাধ্যমে আন্দোলন বানচাল করার চেষ্টা চালিয়েছে। শিক্ষার্থীদের আজ রাতের মধ্যে হোস্টেল ছেড়ে চলে যাবার নির্দেশ দেয়া হয়েছে।

জামিল সিদ্দিকী: A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.
Related Post