X

আগামী সপ্তাহেই অ্যান্টিজেন টেস্ট শুরুর সিদ্ধান্ত জানালেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক

প্ল্যাটফর্ম নিউজ, ২২ নভেম্বর ২০২০, রবিবার

আগামী সপ্তাহ থেকে অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে করা হবে করোনা পরীক্ষা। করোনা পরীক্ষার ফলাফল আরও দ্রুত পেতে সরকার অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিয়েছে।

আগামী সপ্তাহে চালু হতে পারে অ্যান্টিজেন টেস্ট

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম বলেছেন,

“দুই মাস আগে সরকার অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিলেও ক্রয়সংক্রান্ত প্রক্রিয়ার কারণে তখন তা চালু হয়নি। আশা করছি, করোনা অ্যান্টিজেন টেস্ট আগামী সপ্তাহে চালু করতে পারব।”

গতকাল শনিবার ম্যালেরিয়া বিষয়ক এক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা সকলকে জানান। তিনি আরো জানান, দেশে করোনায় আক্রান্ত হয়ে যারা মৃত্যুবরণ করেন, তাদের বেশির ভাগই আগে থেকেই বিভিন্ন জটিল রোগে আক্রান্ত ছিল। তথ্য পর্যালোচনা করে দেখা গেছে যে, গত সপ্তাহে ৩৯ জনের মৃত্যুর মধ্যে ২৯ জনই আগে থেকে বিভিন্ন জটিল রোগে আক্রান্ত ছিল। এদিকে, দেশে করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ২৮ জনের মৃত্যু হয়েছে। নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৮৪৭ জনের শরীরে, সুস্থ হয়েছে ১৯২১ জন। সব মিলিয়ে এ পর্যন্ত সনাক্ত হয়েছে ৪ লাখ ৪৫ হাজার ২৮১ জন, এর মধ্যে সুস্থ হয়েছে ৩ লাখ ৬০ হাজার ৩৫২ জন এবং মারা গেছে ৬ হাজার ৩৫০ জন। ২৪ ঘণ্টায় শনাক্ত হার ১৪.৬১ শতাংশ এবং মোট শনাক্ত ১৬.৯০ শতাংশ। সুস্থতার হার ৮০.৯৩ শতাংশ এবং মৃত্যুহার ১.৪৩ শতাংশ।

এছাড়া একই তথ্যসূত্র থেকে আরো জানা যায় যে, দক্ষিণ- পূর্ব এশিয়ার মধ্যে সক্রিয় রোগীর দিক থেকে বাংলাদেশের অবস্থান তৃতীয় এবং প্রথমে অবস্থানে রয়েছে ভারত।

তথ্যসূত্রঃ

https://www.kalerkantho.com/online/national/2020/11/22/978238

Nusrat Jahan Kheyam:
Related Post