X

৩১শে মার্চ পর্যন্ত দেশের সকল ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রীড়া অনুষ্ঠান স্থগিতের ঘোষণা

মঙ্গলবার, ১৭ই মার্চ, ২০২০ খ্রিস্টাব্দ

গত ১৬ই মার্চ, ২০২০ ইং তারিখ সোমবার বিকেলে দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ক্রীড়া মন্ত্রণালয়ের পরামর্শে ৩১শে মার্চ,২০২০ পর্যন্ত বাংলাদেশের সব ধরনের ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রীড়া অনুষ্ঠান স্থগিত ঘোষণা করা হয়। এই প্রসঙ্গে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, “৩১শে মার্চ পর্যন্ত সব ধরনের খেলাধুলা ও টুর্নামেন্ট স্থগিত।”

রোববার শুরু হয় ঢাকা প্রিমিয়ার লীগের প্রথম দিনের খেলা। আবাহনী ও পারটেক্স গ্রুপের মধ্যে অনুষ্ঠিত এই ম্যাচে দেখা যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুযায়ী করোনাভাইরাসের জন্য যেসব আদবকেতা মানার কথা বলা হচ্ছে সেগুলো ঠিকমতো মানেননি ক্রিকেটাররা। মুশফিকুর রহিম শতক হাঁকানোর পর জড়িয়ে ধরেন অন্য প্রান্তের ব্যাটসম্যানকে। মাঠে নিয়মিত হাত মেলান ক্রিকেটাররা। এ বিষয়ে মুশফিক অবশ্য ম্যাচ শেষে বলেছেন, “এসব আচরণ হুট করে পরিবর্তন করা কঠিন, যেহেতু অনেক দিনের অভ্যাস।” ঢাকা প্রিমিয়ার লীগ শুরুর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপনের কাছে খেলা স্থগিত করা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “সরকারি কোনো নির্দেশনার আগে কোনো সিদ্ধান্ত নিবে না ক্রিকেট বোর্ড।”

অন্যদিকে, প্রতিবেশী দেশ ভারতে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আই পি এল ) এর মতো আসর শুরুর আগেই স্থগিত করা হয়েছে, সেই সাথে বন্ধ ঘোষণা করা হয় ভারতের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টও। ক্রিকেটে ভারত থেকে দেশে ফিরেছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া থেকে ফিরে গেছে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা থেকে ফিরে গেছে ইংল্যান্ডের ক্রিকেট দল। উল্লেখ্য, তিনটি দলই লম্বা সময়ের প্রস্তুতি নিয়েই সফরে আসে। অস্ট্রেলিয়ায় বন্ধ হয়ে গিয়েছে শেফিল্ড শিল্ড ক্রিকেট আসর।

তবে শুধুমাত্র পাকিস্তানে এখন অব্দি পাকিস্তান সুপার লীগের ৫ম আসর পিএসএল ২০২০ চলমান। যা গত ২০শে ফেব্রুয়ারি শুরু হয় এবং ফাইনাল ম্যাচটি আগামী ১৮ মার্চ, বৃহস্পতিবার।

ফুটবল জগতেও একই ভাবে বিরাজ করছে Covid- 19 আতঙ্কের প্রভাব। ইংল্যান্ডে, স্পেনে, ইতালিতে সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে সব ধরণের ফুটবল লীগ বন্ধ রয়েছে। ইউরোপীয়ান টুর্নামেন্টগুলোও স্থগিত রয়েছে অন্তত এপ্রিল মাসের তিন তারিখ পর্যন্ত।

এছাড়াও, পূর্ব নির্ধারিত সময়সূচী অনুযায়ী ২০২০ সালের ২৪শে জুলাই জাপানের টোকিও শহরের শুরু হওয়ার কথা বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক ক্রীড়া আসর “অলিম্পিক ২০২০” । তবে এমন বৈশ্বিক পরিস্থিতিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে অলিম্পিক হওয়া নিয়ে আশাবাদ দেখানোর পর তাকে নিয়ে বিস্তর সমালোচনা হলে পরবর্তীতে তিনি অলিম্পিক হওয়া বা না হওয়ার বিষয়টি অলিম্পিক কমিটির ওপর ছেড়ে দেন।

নিজস্ব প্রতিবেদক
হৃদিতা রোশনী

হৃদিতা রোশনী:
Related Post