X

২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

গত ১১-১০-২০১৯ তারিখে অনুষ্ঠিত ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় ১৫-১০-২০২০ তারিখে। এতে ৩৬টি সরকারি মেডিকেল কলেজে সর্বমোট ৪০৬৮ জন ছাত্রছাত্রী ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়।

আগামী ২১-১০-২০১৯ তারিখ হতে ৩১-১০-২০১৯ তারিখ পর্যন্ত নির্বাচিত ছাত্রছাত্রীগণ স্ব স্ব মেডিকেল কলেজে অফিস চলাকালীন সময়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। এছাড়াও ভর্তি হওয়া ছাত্রছাত্রীগণ নীতিমালা অনুযায়ী আবেদনের মাধ্যমে পর্যায়ক্রমে কেবলমাত্র তিনবার মাইগ্রেশনের মাধ্যমে অন্য মেডিকেল কলেজে বদলী হওয়ার সুযোগ পাবে।

ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য সংশ্লিষ্ট মেডিকেল কলেজ ও ডিজিএইচএস এর ওয়েবসাইট থেকে জানা যাবে।

ভর্তির সময় নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে :
১. এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার একাডেমিক ট্রান্সক্রিপ্ট।
২. এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষা পাসের মূল সনদপত্র/প্রশংসা পত্র।
৩. জেলা কোটা দাবীর ক্ষেত্রে স্থানীয় সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার চেয়ারম্যান/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার প্রদত্ত মূল নাগরিক সনদপত্র।
৪. চার কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।
৫. পার্বত্য জেলার উপজাতীয় প্রার্থীর ক্ষেত্রে সার্কেল চীফ এবং জেলা প্রশাসকের সনদ ও অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে সার্কেল চীফ বা জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র। অন্যান্য জেলার উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে গোত্র প্রধান ও সংশ্লিষ্ট জেলা প্রশাসক প্রদত্ত মূল সনদপত্র।
৬. মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বপক্ষে ১৯৯৭-২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিসাক্ষরিত সনদ বা মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় গঠনের পর থেকে মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী ও সচিব স্বাক্ষরিত মূল সনদ। বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং পুত্র-কন্যাদের পুত্র-কন্যার ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং ০৫.১৭০.০২২.০৭.০১.০১৪.২০১১.১৮১ তারিখ ৯ মে ২০১১-এ জারিকৃত বিধি অনুসরণ করা হবে।

১০ জানুয়ারি, ২০২০ তারিখ হতে সকল মেডিকেল কলেজে একযোগে ক্লাস শুরু হবে।

স্টাফ রিপোর্টার/মোঃ আহসান হাবীব ইরফান

Platform:
Related Post