X

“স্বাস্থ্যকর্মীদের জন্য প্রণোদনা ও স্বাস্থ্যবীমা প্রয়োজন”: অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ

০৭ এপ্রিল ২০২০: কোভিড-১৯ মহামারি সারা বিশ্বে ইতোমধ্যেই তৃতীয় বিশ্ব যুদ্ধ হিসেবে খ্যাতি পেয়েছে। আর এ যুদ্ধের সৈনিক হচ্ছেন চিকিৎসক ও স্বাস্হ্যকর্মীরা। তাদের জীবন বাজি রাখা নিরলস পরিশ্রমে প্রতিনিয়তই সুস্থ হয়ে উঠছেন শতশত মানুষ। আর এ যোদ্ধাদের অনুপ্রাণিত করতেই বিভিন্ন দেশ ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে তাদের জন্য স্বাস্থ্যবীমা ও প্রণোদনার ব্যবস্থা করা।

বিশ্বের অন্যান্য দেশের মত আমাদের দেশের চিকিৎসকরাও অকুতোভয় সেবা দিয়ে যাচ্ছেন প্রতিদিন। তাই এই সাহসী সৈনিকদের জন্যেও যে আমাদের ভাবা উচিৎ তা নিয়েই দেশের প্রথম সারির একটি জাতীয় দৈনিকে এ বিষয়ে লিখেছেন প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ।

তাঁর লেখনিতে তিনি উল্লেখ করেন “বাংলাদেশে কোভিড-১৯ করোনাভাইরাস মোকাবেলায় অবতীর্ণ হওয়া চিকিৎসক, নার্স ও মেডিকেল কর্মীদের জন্য প্রণোদনা ও স্বাস্থ্যবীমার ব্যবস্থা করা জরুরি।” এবং এ মতামতের যথার্থতা তুলে ধরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ও সরকার প্রধানের প্রতি আহ্বান রাখেন প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার। এছাড়াও প্রতিবেশি দেশ ভারতে স্বাস্হ্যকর্মীদের জন্য ৫০ লাখ রুপি স্বাস্থ্যবীমার কথা উল্লেখ পূর্বক আমাদের দেশের স্বাস্থ্যকর্মীদের জন্য অন্তত কয়েক মাসের মেয়াদে হলেও একটি স্বাস্থ্যবীমা প্রদানের জন্য মত প্রকাশ করেন।

তবে এখন অপেক্ষার বিষয় এই যে যথাযথ কর্তৃপক্ষ উক্ত মতামতকে আমলে নিয়ে কত দ্রুত দেশের চিকিৎসক সমাজ ও অন্যান্য স্বাস্হ্যকর্মীদের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে তাঁদেরকে এ যুদ্ধ চালিয়ে নেবার জন্য আরো বেশি অনুপ্রাণিত করতে পারেন।

নিজস্ব প্রতিবেদক/মোঃ নাফিউল ইসলাম টিপু

Platform:
Related Post