X

আজ থেকে করোনা টেস্ট শুরু খুলনায়

মঙ্গলবার, ০৭ এপ্রিল, ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তে খুলনা মেডিকেল কলেজে আজ (৭এপ্রিল) থেকে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনে পরীক্ষা শুরু হতে যাচ্ছে। বেলা ১২টায় সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রম উদ্বোধন করবেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক।

খুলনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এস এম তুষার আলম বলেন,

“খুলনায় মঙ্গলবার থেকে করোনা ভাইরাস টেস্ট শুরু হবে। এজন্য খুমেকের তৃতীয়তলায় মাইক্রোবায়োলজি বিভাগে মলিকুলার ল্যাব তৈরি হয়েছে । এরপর স্থাপন করা হয়েছে পিসিআর মেশিন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) টিম এসে খুলনার সাতজন চিকিৎসককে এবং পাঁচজন টেকনোলজিস্টকে প্রশিক্ষণ দিয়েছেন।”

তিনি আরো জানান যে,

“এই পরীক্ষাগার বায়োসেফটি লেভেল-২ পর্যায়ের। এখানে প্রায় ৭০০ কিট এসে পৌঁছেছে। পরীক্ষামূলক টেস্টও করা হয়েছে।”

করোনা ইউনিটের বিশেষজ্ঞ চিকিৎসকরা যাদের স্যাম্পল পাঠাবেন শুধুমাত্র তাদের করোনা টেস্ট করা যাবে। এক সঙ্গে ৯০টির বেশি নমুনা পরীক্ষা করা যাবে এবং চার ঘণ্টায় জানা যাবে এর ফলাফল।

 

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও খুলনা সদর (জেনারেল) হাসপাতালে খোলা হয়েছে ফ্লু কর্নার। ওই ফ্লু কর্নার থেকে উপসর্গ থাকা রোগীদের পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে মেডিকেল কলেজের পরীক্ষাগারে পাঠানো হবে। আর উপসর্গ থাকা রোগীদের রাখা হবে নগরের দুটি আবাসিক হোটেলে। খুলনা মেডিকেল কলেজে পরীক্ষাগারটি প্রতিষ্ঠিত হলেও সেখান থেকে সরাসরি রোগীদের কোনো সেবা দেওয়া হবে না।

খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মো. মেহেদী নেওয়াজ বলেন,

“করোনা ভাইরাস বিশেষায়িত হাসপাতাল হিসাবে খুলনা ডায়াবেটিস হাসপাতাল প্রস্তুত রয়েছে। নগরীর নূর নগরে অবস্থিত হাসপাতালটিতে চারটি আইসিইউ বেডসহ মোট ৮০টি বেডের ব্যবস্থা রয়েছে। এছাড়া কয়েকদিনের মধ্যে বাড়ানো হবে আরো ১০টি আইসিইউ বেড।”

৬০ জন চিকিৎসক, ৬০ জন নার্স ও ৫০ জন কর্মকর্তা-কর্মচারী সেবায় নিযুক্ত আছেন এবং প্রয়োজনে হাসপাতালটির বেড ও চিকিৎসক বাড়ানো হবে বলেও তিনি জানান।

প্ল্যাটফর্ম প্রতিবেদক/নাহিদা হিরা

জামিল সিদ্দিকী: A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.
Related Post