X

স্থূলকায় ব্যক্তির ক্ষেত্রে করোনা ভ্যাক্সিনের কার্যকারিতা হ্রাসের আশঙ্কা

প্ল্যাটফর্ম নিউজ, ৩১ শে আগস্ট, ২০২০, সোমবার

হাসপাতালে কোভিড-১৯ এর চিকিৎসার ক্ষেত্রে দ্বিগুন ঝুঁকিতে আছেন স্থূলকায় ব্যক্তিরা। তাদের ক্ষেত্রে বাড়ছে মৃৃৃত্যু ঝুুঁকিও। স্থূলতার কারণে সাধারণত ডায়াবেটিস, উচ্চ-রক্তচাপসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। স্থূলকায় ব্যক্তিদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়াতে তারা কোভিড মোকাবেলার ক্ষেত্রে অত্যন্ত ঝুঁকির মুখে থাকেন।

বলা হয়ে থাকে, যেকোন ফ্লু জাতীয় রোগের ভ্যাক্সিন ৩০ এর উপর বিএমআই থাকা ব্যক্তিদের উপর কম কার্যকর হয়ে থাকে। এর উপর ভিত্তি করে গবেষকরা জানান, করোনার ভ্যাক্সিনও স্থূলকায় ব্যক্তিদের ক্ষেত্রে কম কার্যকর হতে পারে।

নর্থ ক্যারোলিনা ইউনিভার্সিটির গবেষকরা পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় ৪ লক্ষ মানুষের উপর এই সংক্রান্ত ৭৫ টির মতো গবেষণা চালিয়েছেন। জানা যায়, হাসপাতালে কোভিড-১৯ এ সংক্রমিত স্থূলকায় ব্যক্তিদের মৃত্যুহার প্রায় দ্বিগুন, এবং ৭৪ শতাংশ রোগীদের ইনটেনসিভ কেয়ার ইউনিটে নেয়ার প্রয়োজন হচ্ছে। এদিকে যুক্তরাজ্যের একটি সমীক্ষায়ও প্রায় একই ধরনের ফলাফল পাওয়া গেছে।

নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ব্যারি পপকিন জানান,

“স্থূলকায় ব্যক্তিদের কোভিড এ আক্রান্ত হওয়া ঝুঁকি ধারণার চাইতেও বেশি।”

উল্লেখ্য, তিনিই উক্ত বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন বিভাগের পক্ষ থেকে এই সমীক্ষাটি পরিচালনা করেন। তিনি আরো বলেন,

“পৃথিবীর সব দেশে স্বাস্থ্যকর খাওয়াদাওয়াকে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া উচিত এবং চিনিযুক্ত পানীয়, চর্বিযুক্ত ও প্রক্রিয়াজাত খাবার খাদ্যতালিকা থেকে বাদ দেয়া উচিত।”

মেদ বেড়ে যাওয়া বিভিন্ন রোগের কারণ হয়ে থাকে। এতে করে কোভিডে আক্রান্ত হওয়ার হার ও বেড়ে যায়। মেদ বৃদ্ধির কারণে শরীরে প্রদাহ বেড়ে যায়, জীবাণুর সাথে লড়াই করার ক্ষমতাও কমে যায় এবং অন্যন্য অঙ্গ যেমন- ফুসফুস এর উপর চাপ সৃষ্টি হয়।

করোনার ভ্যাক্সিন নিয়ে গবেষণা করা সংস্থাগুলোর স্থূলকায় ব্যক্তিদের ব্যাপারে বিশেষ নজর দেয়া উচিত বলেও প্রফেসর ব্যারি পপকিন দাবি করেন। তিনি আশংকা করছেন স্থূলকায় ব্যক্তিদের ক্ষেত্রে এই ভ্যাক্সিন কম কার্যকরও হতে পারে।

বর্তমানে পৃথিবীতে স্থূলতা বড় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কিভাবে এসব ক্ষেত্রে চিকিৎসা করা হবে বা ভ্যাক্সিন গুলোকে কিভাবে কার্যকর করা যায় সেটা নিয়েও ভাবার সময় চলে এসেছে।

Laiba Isabela:
Related Post