X

রোগী পলায়নে চিকিৎসকের কৈফিয়ত তলব- তরুণ পেশাজীবী ফোরামের প্রতিবাদ

প্ল্যাটফর্ম নিউজ, বুধবার, ২৪ জুন, ২০২০

রাত তখন ২:৩০ মিনিট, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিট থেকে পালিয়ে যায় আক্রান্ত এক রোগী। ঘটনাটি ঘটে গত ২০ জুন। আর এই ঘটনার জের ধরেই ২১শে জুন মুগদা ৫০০ শয্যা বিশিষ্ট জেনারাল হাসপাতালের অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত পরিচালক, ডা. মোঃ আবুল হাশেম শেখ গত ২০জুন রাতে ডিউটিরত চিকিৎসকের বিরুদ্ধে সরকারি দায়িত্বে অবহেলার অভিযোগ এনে কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না এ মর্মে লিখিত জবাবদিহি চেয়ে নোটিশ জারি করেন।

মুগদা ৫০০ শয্যা বিশিষ্ট জেনারাল হাসপাতালের অতিরিক্ত পরিচালকের জারি করা নোটিশ

নোটিশটি প্রকাশের পরপরই বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয় চিকিৎসক সমাজে। নোটিশটির যৌক্তিকতা নিয়েও ওঠে প্রশ্ন। এরই ধারাবাহিকতায় তরুণ পেশাজীবী ফোরামের কার্যনির্বাহী পরিষদের জরুরী সভা আয়োজিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী আজ ২৪শে জুন, তরুণ পেশাজীবী ফোরাম, বাংলাদেশ এর মহাসচিব মো. রুহুল আমিন ও সভাপতি ডা. মেহেদী হাসান বিপ্লব স্বাক্ষরিত একটি নোটিশ প্রকাশিত হয়। নোটিশটিতে দুর্বল নিরাপত্তা ব্যবস্থার সুযোগে রোগী পালানোর দায় একজন দায়িত্বশীল মেডিকেল অফিসারের উপর চাপানোর বিষয়টি উদোর পিন্ডি বুদোর ঘাড়ে চাপানোর মতই মনে করেন বলে তাঁরা উল্লেখ করেন।
তাছাড়াও করোনা মহামারি চলাকালীন এহেন মানহানিকর নোটিশ প্রত্যাশিত নয় বলে তাঁরা মতামত প্রদান করেন এবং এ ব্যাপারে অতিরিক্ত পরিচালক ডা. মোঃ আবুল হাশেম শেখ এর নিকট ব্যখ্যা চাওয়া হয়।

তরুন পেশাজীবী ফোরামের প্রকাশিত নোটিশ

উল্লেখ্য, কোভিড-১৯ মোকাবিলায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন দেশের অকুতোভয় চিকিৎসকরা। ইতোমধ্যে রোগীর সেবা দিতে গিয়ে করোনায় আক্রান্ত হয়ে দেশের অর্ধশতাধিক চিকিৎসক মৃত্যু বরণ করেছেন এবং মোট আক্রান্ত চিকিৎসকের সংখ্যা ছাড়িয়েছে ১২শতাধিক।

Md. Nafiul Islam:
Related Post