X

রাজধানীর NILMRC তে সংযোজিত হলো আধুনিক প্রযুক্তির 384 Block পিসিআর মেশিন

প্ল্যাটফর্ম নিউজ, ১৭ আগস্ট, মঙ্গলবার, ২০২১

দেশের সর্বাধিক করোনা নমুনা পরীক্ষা করে ইতিমধ্যেই করোনা পরবর্তী সময়ে অসামান্য ভূমিকা রেখেছে ন্যাশনাল ইন্সটিটিউট অফ ল্যাবরেটরি মেডিসিন এন্ড রেফারেল সেন্টার। এবার 384 Block PCR মেশিন সংযোজনের মাধ্যমে আরও এক নতুন মাইলফলক স্পর্শ করলো প্রতিষ্ঠানটি।

বর্তমানে দেশে চলমান পিসিআর মেশিনগুলোতে একসাথে ৯৬টি নমুনা পরীক্ষা করা যায়। কিন্তু এ মেশিনে একসাথে ৩৮৪টি অর্থাৎ প্রায় ৪ গুণ নমুনা একবারেই পরীক্ষা করা সম্ভব। যার ফলে আরও দ্রুততম সময়ে আরও বেশি করোনা নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। গত ১৬ই আগস্ট প্রথমবারের মত এই মেশিনে সফলভাবে নমুনা পরীক্ষা করা হয়। এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম এবং সিডিসি (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর) এর লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. নাজমুল আলম উপস্থিত ছিলেন।

বিদেশগামী যাত্রী, ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতাল, ব্র‍্যাক বুথ এবং দেশের বিভিন্ন জেলা থেকে আগত প্রায় সাড়ে নয় লাখ নমুনা পরীক্ষা করে সর্বোচ্চ নমুনা পরীক্ষাকারী প্রতিষ্ঠান হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছে প্রতিষ্ঠানটি। নতুন এই মেশিন সংযোজনের ফলে আরও বেশি নমুনা পরীক্ষা করা সম্ভব বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রতিষ্ঠানের পরিচালক এবং পিসিআর ল্যাব সংশ্লিষ্ট চিকিৎসকবৃন্দ।

উল্লেখ্য, ন্যাশনাল ইন্সটিটিউট অফ ল্যাবরেটরি মেডিসিন এন্ড রেফারেল সেন্টারে এখন পর্যন্ত পরীক্ষিত নমুনার সংখ্যা ৯৬৪৭৭৭ টি।

নিজস্ব প্রতিবেদক
ডা. টি এইচ এম এনায়েত উল্লাহ খান

হৃদিতা রোশনী:
Related Post