X

যথোপযুক্ত পিপিই’র অভাবে সেবাদানকারী তিন নার্স করোনায় আক্রান্ত

৯ এপ্রিল, ২০২০ :

লন্ডনের আঞ্চলিক শহর হ্যারোতে অবস্থিত নর্থউইক পার্ক হাসপাতালে কর্মরত তিনজন নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। পিপিই স্বল্পতার কারণে তারা হাসপাতালে পলিথিনের তৈরি ময়লা ফেলার ক্লিনিকাল ব্যাগ দিয়ে বানানো পোশাক পরিধান করে রোগীর সেবা করেন, যার কয়েকটি ছবি এক সপ্তাহ পূর্বে তারা তাদের নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন। ছবিগুলো খুব দ্রুত ভাইরাল হয় এবং তারা তাদের কর্মের জন্য বেশ প্রশংসিত হোন। কিন্তু এর কিছুদিন পরেই তাদের প্রত্যেকের দেহে করোনা ভাইরাস শনাক্ত করা হয়।

নর্থউইক পার্ক হাসপাতালে কর্মরত নার্সেরা

টেলিগ্রাফের এক প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাজ্যের ওই হাসপাতালে শুরু থেকেই জরুরী অবস্থা জারি ছিলো। কিন্তু সেখানে প্রয়োজনীয় পিপিই, গ্লাভস এবং মাস্ক ছিলোনা। যার কারণে ওই হাসপাতালের সেবাদান কর্মীদের স্বাস্থ্য ঝুঁকি নিয়েই কাজ করতে হয়েছে। ফলাফলস্বরূপ, এখন হাসপাতালটির ৫০ শতাংশ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়ে পড়েছেন।

হাসপাতালটির স্বাস্থ্যকর্মীরা জানান, মার্চে পর্যাপ্ত পরিমাণ পিপিই না থাকার কারণে তাদের ক্লিনিকাল ব্যাগ পরিধান করে সেবাদান ছাড়া আর কোনো উপায় ছিলোনা।

কর্মরত আরো একজন নার্স জানান, ওই হাসপাতালে অনেক কম বয়সী রোগী ভেন্টিলেশনে রয়েছেন। তাদের মধ্যে অনেকের ডায়াবেটিস ও হাঁপানি রয়েছে, অনেকেরই রয়েছে কাশির সমস্যা। তারা অনবরত কাশতে থাকেন এবং আমরা তাদের শ্বাস-প্রশ্বাসের সহায়তার চেষ্টা ছাড়া আর কিছুই করতে পারিনা।
ভারাক্রান্ত মন নিয়ে তিনি বলেন, “একটা সময় রোগীরা আমাদের চোখের সামনে মারা যান। আমরা তাদের বাঁচাতে পারিনা, তাদের মৃতদেহ সংরক্ষণ করতে পারিনা। সবচেয়ে খারাপ দিক হলো, আমরা তাদের আত্মীয় স্বজনদেরকে তাদের চিরবিদায়ও জানাতে দিতে পারিনা।”

নিজস্ব প্রতিবেদক / নাজমুন নাহার মীম

নাজমুন নাহার মীম:
Related Post