X

মুগদা মেডিকেল কলেজে উদ্বোধন হলো সিনোফার্মার কোভিড ভ্যাক্সিনের টিকাদান কর্মসূচি

প্ল্যাটফর্ম নিউজ, ২৫ মে, ২০২১, মঙ্গলবার

আজ ২৫ মে, মঙ্গলবার, শিক্ষার্থীদের টিকাদানের মাধ্যমে মুগদা মেডিকেল কলেজে শুরু হলো সিনোফার্মার কোভিড-১৯ ভ্যাক্সিনের প্রয়োগ কর্মসূচি।

প্রাথমিকভাবে কেবলমাত্র মেডিকেল ৫ম বর্ষের শিক্ষার্থীদেরই টিকা প্রয়োগ করা হবে। টিকাদানের পাশাপাশি প্রয়োগের পূর্বের এবং পরর্বতী এন্টিবডি লেভেল পরীক্ষা করাও এই কার্যক্রমের অন্তর্ভুক্ত হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তরের পক্ষ থেকে জরুরী প্রয়োজনে ব্যবহারের ভিত্তিতে সিনোফার্মার এই টিকাটি অনুমোদন করা হয়েছে।

মুগদা মেডিকেল ছাড়াও ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ এবং শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের শিক্ষার্থীদের এ টিকা দেওয়া হচ্ছে।

এতদিন বাংলাদেশে শুধু ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা কোভিশিল্ড প্রয়োগ করা হচ্ছিল।

কিন্তু ভারত রপ্তানি বন্ধ রাখায় বাংলাদেশকে এখন নতুন উৎস থেকে টিকা আনার চেষ্টা করা হচ্ছে। এর অংশ হিসেবে সিনোমফার্মের বিবিআইবিপি-করভি (BBIBP-CorV) এবং রাশিয়ার তৈরি স্পুৎনিক-ভি টিকা বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।

গত ১২ মে, বুধবার চীন সরকারের উপহার হিসেবে পাঠানো সিনোফার্মের টিকার ৫ লাখ ডোজ বাংলাদেশে এসে পৌঁছায়। চীন সরকার উপহার হিসেবে আরও ৬ লাখ ডোজ টিকা দেবে বলে জানিয়েছে।

কোভিশিল্ডের মত সিনোফার্মের টিকাটিও ২টি ডোজে নিতে হবে। উৎপাদকদের ভাষ্যমতে, পরীক্ষামূলক প্রয়োগে তাদের টিকা ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকরিতা দেখিয়েছে।

Omaima Akter Maria:
Related Post