X

বিশ্বব্যাপী কোভিড-১৯ শনাক্ত ১০ লাখ মানুষ, মৃত্যু ৫০ হাজার

নিজস্ব প্রতিবেদক,

শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০

বিশ্বব্যাপী কোভিড-১৯ এ শনাক্ত রোগী ছাড়ালো ১০ লাখ। সুস্থ হয়েছেন প্রায় ২ লাখ মানুষ, এর বিপরীতে প্রায় ৫০ হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম কোভিড-১৯ মোকাবেলায় প্রতিটি দেশের প্রতি নির্দেশনা দিয়ে বলেন, টেস্ট, টেস্ট, টেস্ট। এই মহামারী মোকাবেলার বা নিয়ন্ত্রণের উপায় হচ্ছে বেশি বেশি টেস্ট করার মাধ্যমে রোগী শনাক্ত করে তাদের আলাদা করে সংক্রমণ রোধ করা। ওনার এই বক্তব্যের পর থেকেই ব্যাপকভাবে টেস্ট করার শুরু করে উন্নত দেশগুলো। যার পরিপ্রেক্ষীতে ইউএসএতে শনাক্ত রোগী বাড়ছে হুহু করে। প্রায় আড়াই লাখ কোভিড-১৯ এ আক্রান্ত রোগী শনাক্ত করে আক্রান্তের দিক থেকে ১ নম্বরে আছে ইউএসএ। চীন কে পিছে ফেলে ইতালী ও স্পেনেও আক্রান্ত ছাড়িয়েছে ১ লাখ। জার্মানী ও চীন এ আক্রান্ত প্রায় ৮০,০০০ মানুষ। পার্শ্ববর্তী দেশ ভারতে শনাক্ত ২৫৩৬ জন, পাকিস্তানে ২৩৮৬ জন। দ্রুতগতিতে বাড়ছে ইরান,  ইউকে ও ফ্রান্সে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা শেষপর্যন্ত কোথায় গিয়ে এটাই এখন দেখার বিষয়।

কোভিড-১৯ এ এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে (১৩,৯১৫ জন), পাল্লা দিয়ে বাড়ছে স্পেনেও (১০,০৯৬ জন)। মৃত্যু পদযাত্রা বাড়ছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইউকে, ইরান সহ বিশ্বের সব দেশেই। ব্যতিক্রমী অবস্থায় আছে জার্মানী। বিশাল সংখ্যক আক্রান্ত হওয়া সত্ত্বেও মৃত্যু মাত্র ১০৯০ জন। যা পুরো বিশ্বে সবচেয়ে কম। জার্মানীর চিকিৎসা ব্যবস্থার সক্ষমতা ও সময়োপযোগী সঠিক সিদ্ধান্তই তাদের এই সফল অবস্থানে রেখেছে বলে বিশেষজ্ঞরা মন্তব্য করেন।

আক্রান্ত হবার হারের তুলনায় সুস্থ হবার হার বেশ কমই বলা চলে। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন প্রায় ২ লাখ মানুষ। জাপানে ১০৩ বছর বয়সী একজন নারী জয়ী হয়েছেন করোনা ভাইরাসের বিরুদ্ধে।

জামিল সিদ্দিকী: A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.
Related Post