X

প্ল্যাটফর্ম একাডেমিক ডিভিশনের ভিন্নধর্মী আয়োজন “মেডিস্পেল”

প্ল্যাটফর্ম নিউজ, ১৬ নভেম্বর ২০২০, সোমবার 

শব্দের সঠিক বানান এবং উচ্চারণ আমাদের ব্যক্তিজীবন, কর্মজীবন এবং শিক্ষাজীবনে অতীব গুরুত্বপূর্ণ। বিশেষ করে চিকিৎসা শিক্ষায় আসার পর থেকেই আমরা নানা রকম কঠিন শব্দের বানান নিয়ে বেশ হিমশিম খাই। সঠিক বানান জানা ও মনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই বিষয়টিকে মাথায় রেখে প্ল্যাটফর্ম একাডেমিক ডিভিশন এর অনন্য ও ভিন্নধর্মী আয়োজন “মেডিস্পেল”।

প্রাথমিকভাবে “মেডিস্পেল : সিজন-১” মূলত প্রথম ফেজ অর্থাৎ (১ম ও ২য় বর্ষ) এর এমবিবিএস ও বিডিএস শিক্ষার্থীদের জন্য আয়োজন করেছে।

এই অনুষ্ঠানটির মূল উদ্দেশ্য নবীন চিকিৎসা শিক্ষার্থীদের সঠিক বানান শেখার প্রতি আগ্রহী করা, মেডিকেলের বিভিন্ন বানানের বিষয়ে মনোযোগী হতে উদ্বুদ্ধ করা এবং বানান নিয়ে দুর্বলতাগুলো কাটিয়ে উঠতে সক্ষম হওয়া।

গত ২২ অক্টোবর, ২০২০ “মেডিস্পেল : সিজন-১” প্রতিযোগিতাটির ঘোষণা দেয়া হয়। শিক্ষার্থীদের ব্যাপক সাড়ার পর ৩০ অক্টোবর অনলাইনে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতার ১ম ধাপ লেভেল-১। সেখান থেকে পরবর্তী ধাপ লেভেল-২ এর জন্য ৭৩ জন শিক্ষার্থী নির্বাচিত হন। যেখান থেকে কিনা তুমুল প্রতিদ্বন্দ্বিতা শেষে ১৬ জন প্রতিযোগী কোয়ার্টার ফাইনালের জন্য জায়গা করে নিতে সক্ষম হয়।

                   ছবি : মেডিস্পেলের বিভিন্ন লেভেলসমূহ

পরবর্তীতে, ১৪ নভেম্বর (শনিবার) থেকে কোয়ার্টার ফাইনালের সম্প্রচার শুরু হয়। ১৬ জন প্রতিযোগীকে চারটি গ্রুপে ভাগ করে এই কোয়ার্টার ফাইনাল পর্ব অনুষ্ঠিত হচ্ছে।

                           ছবি : মেডিস্পেল – রোড টু ফাইনাল

উল্লেখ্য, প্রতি গ্রুপ থেকে ২ জন করে মোট ৮ জন প্রতিযোগী নির্বাচিত হবে সেমি-ফাইনালের জন্য। সেমিফাইনাল থেকে নির্বাচিত সেই ৪ জনকে নিয়ে  সবশেষে অনুষ্ঠিত হবে গ্র‍্যান্ড ফাইনাল।

মেডিস্পেল প্রতিযোগিতাটি সরাসরি উপভোগ করতে চোখ রাখুন প্রতি শনিবার ও মঙ্গলবার রাত ৯.০০ টায় Channel H1 , Platform পেইজ ও Platform Youtube Channel এ

Firdaus Alam:
Related Post