X

নিউজিল্যান্ড: করোনা যুদ্ধে এখন পর্যন্ত জয়ী যে দেশ

প্ল্যাটফর্ম নিউজ
মঙ্গলবার, ২৮শে এপ্রিল, ২০২০

গোটা বিশ্ব যখন করোনার ভয়াল থাবায় কাবু, তখনই করোনা মহামারীকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সফলতার সাথে এগিয়ে চলছে একটি রাষ্ট্র- নিউজিল্যান্ড। গত সোমবার মাত্র ৫ টি নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হয় দেশটিতে, সেই সাথে এখনও মিলেনি কমিউনিটি ট্রান্সমিশন এর কোনো প্রমাণ। “করোনা যুদ্ধে এখনকার মত জিতে গিয়েছে নিউজিল্যান্ড”- এমনটাই দাবি দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডানের। ওয়ার্ল্ডোমিটার এর সর্বশেষ তথ্য অনুযায়ী নিউজিল্যান্ডে এখন পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্ত মোট ১৪৭২ জন যার মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১২১৪ জন এবং মোট মৃতের সংখ্যা মাত্র ১৯ জন।

পরিস্থিতি অনেকাংশে নিয়ন্ত্রণে থাকায় সোমবার মধ্যরাত থেকে দেশটিতে কিছু ব্যবসায়িক প্রতিষ্ঠান পুনরায় চালু হবে এমনটাই ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী। তবে সেই সাথে সামাজিক দূরত্ব যথাযথ ভাবে বজায় রাখার নির্দেশও দেন তিনি। দেশটির স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও স্বাস্থ্য মন্ত্রণালয় এর প্রধান নির্বাহী অ্যাশলে রবিন বলেন- “এত কম সংখ্যক নতুন সংক্রমিত হওয়া রোগীর খবরটি আমাদের এই আশ্বাস দেয় যে আমরা হয়ত করোনা ভাইরাস প্রতিরোধে আমাদের লক্ষ্য অর্জন করতে পেরেছি। তবে এমনটা নয় যে নতুন আর কেউ আক্রান্ত হতে পারেনা, বরং আক্রান্ত হলেও আমরা এখন এতটুকু জানি নতুন আক্রান্ত রোগী কোন জায়গা থেকে আসতে পারে।”

তথ্যসূত্র:
https://www.thelondoneconomic.com/politics/coronavirus-currently-eliminated-in-new-zealand/27/04/?fbclid=IwAR1h93TnZ8Jov0tfmLtKsFPyvYx6K6vFjPaBqEBV0QrDb27Tawqz26cCbrQ

নিজস্ব প্রতিবেদক
হৃদিতা রোশনী

হৃদিতা রোশনী:
Related Post