X

প্রথমবারের মত দেশীয় প্রযুক্তিতে ভেন্টিলেটর মেশিন তৈরী করলেন দুই বাংলাদেশী তরুণ

নিজস্ব প্রতিবেদক,

২৮ মার্চ, ২০২০

বাংলাদেশে প্রথমবারের মত নিজস্ব উদ্যোগে দেশীয় প্রযুক্তিতে ভেন্টিলেটর মেশিন তৈরী করলেন দুই বাংলাদেশী তরুণ। ডা. কাজী স্বাক্ষর ও ইঞ্জিনিয়ার বায়েজিদ শুভ তাদের তৈরীকৃত এ মেশিনটির নাম দিয়েছেন স্পন্দন। এর মাধ্যমে tidal volume, IE ratio, peak flow, apnea, pressure, respiratory rate, রোগীর শ্বাস সেন্সর সবই নিখুঁতভাবে করা যায় বলে জানিয়েছেন তারা।

এই ডিভাইসটি বানাতে তাদেরকে প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের ছাত্র এ এফ কিংশুক এবং আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাজবিরুল হাসান কাব্য।

এছাড়া পরামর্শ ও সার্বিক সহযোগিতা করেছেন- ডা. আসিফ উর রহমান, ডা ফরহাদ উদ্দীন হাসান চৌধুরী মারুফ, এম তোফাজ্জল আলি, কাজী মনসুর উল হক, ফাহিম আহমেদ, আকিফ মুন্তাসির ও সোহেল রানা।

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোর জন্যে স্বল্প খরচে ভেন্টিলেটর মেশিন তৈরী করবার চিন্তা থেকেই গত ১ বছর ধরে কাজ করছেন তারা। বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে তারা তাদের কাজ তরান্বিত করে তৈরী করেছেন এই মেশিনটির একটি প্রোটোটাইপ। তাদের তৈরীকৃত মেশিনটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে এবং আর্থিক সাহায্য পেলে তারা তাদের এই ভেন্টিলেটর মেশিনটিকে আরো উন্নত করতে পারবেন এবং তা স্বল্প খরচেই তৈরী করা যাবে বলে আশা করছেন। তাদের তৈরীকৃত এ মেশিনটি উপযুক্ত পৃষ্টপোষকতা পেলে বাংলাদেশে করোনা পরিস্থিতি মোকাবেলায় হতে পারে অন্যতম হাতিয়ার।

জামিল সিদ্দিকী: A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.
Related Post