X

ঢাকা মেডিকেলের ২০ জন চিকিৎসক কোভিড আক্রান্ত, নেই আইসোলেশনের ব্যবস্থা

প্ল্যাটফর্ম নিউজ, ২৬ জুন ২০২০, শুক্রবার

গত ৬/৬/২০২০ হতে ১২/৬/২০২০ পর্যন্ত যেসকল চিকিৎসক ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এর করোনা ইউনিট এ যারা কাজ করেছেন, তাদের মধ্যে থেকে যারা হোটেল রিজেন্সী তে অবস্থান করছেন, সেই গ্রুপ থেকে প্রায় ২০ জন চিকিৎসক কোভিড আক্রান্ত হয়েছেন।

স্বাভাবিক নিয়ম অনুযায়ী যদি তারা নেগেটিভ থাকতেন আগামীকাল তাদের হোটেল ছেড়ে দেয়ার কথা। কিন্তু পজিটিভ হবার কারনে তাদের এখন আর নিজের বাসায় যাবার সুযোগ নাই। অন্যদিকে মৃদু উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়াটাও একেবারেই অর্থহীন। উনাদের এখন প্রয়োজন সঠিক আইসোলেশন।

সকল বিষয় চিন্তা করে চিকিৎসকগণ হাসপাতাল কতৃপক্ষকে অনুরোধ করেছিলেন যেন উনাদের আরো সাত দিন হোটেলে আইসোলেশনে থাকার সুযোগ দেয়া হয়। কিন্তু তারা সেই প্রস্তাব গ্রহণ না করে হাসপাতালে ভর্তি হতে বলছেন এবং হোটেল ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছেন। চিকিৎসক হিসেবে তারা মনে করেন, এডমিশন ক্রাইটেরিয়া পুরোপুরি না মেনে হাসপাতালে ভর্তি হওয়া একধরনের অন্যায়। মৃদু উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হতে হবে কেন বলেও তারা প্রশ্ন ছুঁড়ে দিয়েছন।

যতক্ষণ চিকিৎসক সুস্থ আছেন ততক্ষণ পর্যন্ত নিজের জীবনের উপর সর্বোচ্চ ঝুঁকি নিয়ে কাজ করে যেতে হবে। আর অসুস্থ হলে কেউ কোন দায়িত্ব নেবে না বরং আস্তাকুঁড়ে ছুড়ে ফেলে দেয়া হচ্ছে বলা তারা মনে করেন।

“আমরা কোথায় আইসোলেশনে থাকবো সেটা নিয়ে কোন ব্যবস্থা নাই?”

“তাহলে আমরা কোথায় যাবো?”

এটাই কি করোনা যুদ্ধের ফ্রন্টলাইনার যোদ্ধাদের প্রতি আমার দেশের সুবিচার! এটুকু সম্মানও কি আমরা চিকিৎসকেরা প্রত্যাশা করতে পারবো না?”

“আমাদের কি জীবন বিলীয়ে দিয়ে তারপর কেবল সম্মান পেতে হবে সহকর্মীদের কাছে?”

“এর সমাধান কি? আপনাদের কাছে জানতে চাই। আমি আমার অধিকার চাই।”

হতাশ চিকিৎসকগণ তাদের প্রতিক্রিয়া এভাবেই ব্যক্ত করেন। সকলের প্রতি এক হয়ে সামগ্রিক পরিকল্পনার দূর্বলতা তুলে ধরে তা সমাধানে এই দুঃসময়ে পাশে দাঁড়ানোর আহবানের পাশাপাশি ঢাকা মেডিকেল কতৃপক্ষ এ সমস্যার সমাধান করবেন বলে তাঁরা তাদের দাবি এবং আশাবাদ ব্যক্ত করেন।

Platform:
Related Post