X

ডা. শুভাগত চৌধুরীর স্বাস্থ্যবার্তা: গৃহবন্দী কালে করণীয়

প্ল্যাটফর্ম নিউজ, ১৬ জুন ২০২০, মঙ্গলবার

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী   

বেশ কিছু দিন হল আমরা অনেকেই ঘরে থাকছি, কেউ কেউ ঘর থেকে অফিস করছি, নিজেকে নিরাপদ রাখতে এবং সেই সাথে অন্যদের নিরাপদ রাখতে। ঘরে বন্দী থেকে সময় যাতে অর্থপূর্ণভাবে ব্যয় করা যায় তার জন্য অনেক সময় আমরা শখের ঘোড়ায় সওয়ারি হই, অবসর যেন কাটে কাজের আনন্দে।

গৃহবন্দী কালে করণীয়ঃ

১। রচনা করুন গৃহ বন্দি প্রকল্প- এমন কোন কাজ বেছে নিন যা শেষ করা যাবে মাস দু মাসের মধ্যে। হতে পারে সেলাই, রান্না, ছবি আঁকা, যন্ত্র সঙ্গীত চর্চা, বাচ্চাদের সাথে সময় কাটানো, বই পড়া, লেখা-লেখি ইত্যাদি।

২। ঘরে রান্না করা স্বাস্থ্যকর খাবার খান, নানা রঙের সবজি যোগ করুন খাবারে। লাল চাল, মাছ, হাল্কা ঝোল, তেল মশলা কম।

৩। বেলকনিতে যেখানে সূর্যের তাপ লাগে গড়ে তুলুন পুষ্টি উপকরণের বাগান। অগভীর ট্রেতে রোপন করুন সর্ষ, মেথি, ধনেশাকের বীজ। ক’দিন পর সবুজ হয়ে বের হবে বেবি গ্রিন, কয়েক সপ্তাহ অপেক্ষা মাত্র।

৪। হবেন সদয়- সহমর্মী অন্যদের জন্য। খবর নিন প্রতিবেশীদের, আশা, ইতিবাচক প্রেরণার বাণী আর ছোট সাহায্যই আনতে পারে তাদের জীবনে শান্তির বারি, “বরিষ ধরা মাঝে শান্তির বারি”। ঘরে তৈরি কিছু পাঠান বয়স্ক নিঃসঙ্গ প্রতিবেশীর ঘরে। আপনার চারপাশে যারা আছে, তাদের সাথে বিনিময় করুন আশার- ভালবাসার বাণী; বলুন ইতিবাচক কথা।

৫। প্লাস্টিক বর্জন করুন আর গ্লাসের আধারে সব থাক। কাপড় ধোবেন নিজে, রান্না করবেন, বাচ্চাদের সাথে খেলবেন, সময় দিন জীবন সঙ্গীকে এবং বৃদ্ধ মা-বাবাকে ।

Silvia Mim:
Related Post