X

চিকিৎসকদের ‘সেবার মনোভাব নিয়ে’ মানুষের পাশে থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

আজ রাজধানীর কৃষিবিদ মিলনায়তনে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স (বিসিপিএস) এর ১৩তম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা  বলেন “চিকিৎসা শুধু একটি পেশা নয়, একটি মহান ব্রত,আপনারা নিষ্ঠা ও মেধা প্রয়োগ করে বিশেষজ্ঞ হয়েছেন।”

আজকের নবীন চিকিৎসকদের সামনে বক্তব‌্য দিতে এসে ১৯৭২ সালের ৮ অক্টোবর তখনকার পিজি হাসপাতালে চিকিৎসকদের উদ্দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বক্তৃতা থেকে উদ্ধৃত করেন তার বড় মেয়ে হাসিনা।
শেখ হাসিনা বলেন “তিনি বলেছিলেন, ‘আপনারা ডাক্তার। আপনাদের মন হতে হবে, অনেক উদার। আপনাদের মন হবে সেবার। আপনাদের কাছে বড়-ছোট থাকবে না। আপনাদের কাছে (বিবেচ‌্য) থাকবে রোগ। কার রোগ কত বেশি, কার রোগ কম। তাহলেই তো সমাজ ব্যবস্থার পরিবর্তন হবে এবং মানুষের মনে আপনাদের জন্য সহযোগিতা বাড়বে।”

শেখ হাসিনা আরও বলেন,”আর্ত-পীড়িতদের সেবা দানের জন্য সামর্থ্য অর্জন করেছেন।এখানেই শেষ নয়, আপনাদের মধ্যে সেবা দানের মনোভাব তৈরি করতে হবে।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “প্রতিটি রোগীকে নিজের পরিবারের একজন সদস্য মনে করে সেভাবে সেবা প্রদান করতে হবে।আপনারা রোগীদের চিকিৎসা সেবাটা ভালভাবে দেবেন।একটা কথা মনে রাখবেন  ওষুধের চাইতে একজন ডাক্তারের মুখের কথাতেই অর্ধেক অসুখ কিন্তু ভাল হয়ে যায়,কারণ আমরাতো রোগী হই মাঝে মাঝে আমরা বুঝি।”

বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস- এর সাবেক সভাপতি অধ্যাপক এস এ এম গোলাম কিবরিয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব‌্য দেন।

কলেজের সভাপতি অধ্যাপক মোহাম্মদ সানোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

কলেজের সহ-সভাপতি অধ্যাপক রুহুল আমিন অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

তথ্য ঃ নিজস্ব প্রতিনিধি এবং বিডিনিউজ২৪.কম

Ishrat Jahan Mouri: Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

View Comments (7)

Related Post