X

করোনা প্রতিরোধে বান্দরবান মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশনের ভূমিকা

২৮ মার্চ ২০২০: পুরো বছর জুড়েই পর্যটকের আনাগোনা থাকে বান্দরবানে। গবেষণা মতে COVID-19 এর সর্বোচ্চ ঝুঁকিতে ছিল পার্বত্য চট্টগ্রাম অঞ্চল। বান্দরবানকে কমিউনিটি ট্রান্সমিশন ফেইজ থেকে সুরক্ষিত করতে এগিয়ে আসে বান্দরবান মেডিক্যাল স্টুডেন্টস এসোসিয়েশন। তারা শহরের বিভিন্ন স্থানজুড়ে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, জীবাণুনাশক স্প্রে ছিটানো এবং বার বার হাত ধোয়ার অনুরোধ জানিয়ে সঠিকভাবে হাত ধোয়ার পদ্ধতিসমূহ শিখিয়ে দেন।

বান্দরবান সদরের পাশাপাশি লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, রোয়াংছড়ি, রুমা, থানচিতেও কাজ করে যাচ্ছেন বিভিন্ন মেডিকেল কলেজে পড়ুয়া বান্দরবানের শিক্ষার্থীবৃন্দ। বান্দরবান মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন এর সভাপতি বেনজির জাহাঙ্গীর প্ল্যাটফর্মকে জানান, “দুর্গম এই জনপদে করোনা ঝুঁকি মোকাবেলায় বদ্ধ পরিকর বান্দরবান মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন, তাই প্রতিটি উপজেলায় আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি”

বান্দরবান পার্বত্য জেলা স্বাস্থ্য বিভাগ; বান্দরবান পার্বত্য জেলা পরিষদ এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এর আন্ত সমন্বয়ে বান্দরবান জেলার মেডিক্যাল স্টুডেন্টরা স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে যাচ্ছেন। এছাড়াও রেড ক্রিসেন্ট বান্দরবান, বান্দরবান স্টুডেন্ট এসোসিয়েশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বিডি ক্লিন বান্দরবান, বান্দরবান মারমা স্টুডেন্ট কাউন্সিলসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন কাজ করে যাচ্ছেন।

এ বিষয়ে বান্দরবানের সিভিল সার্জন জনাব অংশৈপ্রু বলেন, “জাতির এই ক্রান্তিলগ্নে বান্দরবান মেডিকেল স্টুডেন্টস এসোসিয়েশন যেভাবে এগিয়ে এসেছে তা সত্যিই প্রসংশার দাবিদার, তারা নিজেদের যথাসম্ভব নিরাপদ রেখে করোনার বিরুদ্ধে বীরের মতো লড়াই করে যাচ্ছে।”

নিজস্ব প্রতিবেদক/ডা টি এইচ এম এনায়েত উল্লাহ খান

Platform:
Related Post