X

করোনার ক্রান্তিকাল, যার যার নিরাপত্তা তারই কাছে

প্ল্যাটফর্ম নিউজ, ০১ জুন ২০২০, সোমবার

দুই মাস চার দিন দীর্ঘ সাধারণ ছুটির পর সীমিত আকারে অফিস আদালত খুলছে। সীমিত আকারের যেহেতু কোন বিশেষ সংজ্ঞা কোথাও পাওয়া যাচ্ছে না, ধারণা করা হচ্ছে আমরা আবার আমাদের পুরনো জীবনে ফেরত যাচ্ছি। কিন্তু সেই জীবন শুরু হবে এক অদৃশ্য আতংকের সাথে নিয়ত যুদ্ধের মাধ্যমে।

এই অদৃশ্য ভাইরাস চোখে দেখা যায় না, কিন্তু প্রতি মুহূর্তে এর উপস্থিতি সম্পর্কে সচেতন থাকা ছাড়া আমাদের আর কোন উপায় নেই। আমাদের সংক্রমণ হার এখনো ঊর্ধগামী, মৃত্যুর হার ভীষণ উদ্বেগজনক সংখ্যা। এত বিপদের মধ্যেও জীবন ও জীবিকার মধ্যে আমরা জীবিকাকেই বেছে নিচ্ছি। আমাদের এই সিদ্ধান্ত ভূল না ঠিক তা নিয়তিই বলবে।

আমরা যেহেতু কর্মক্ষেত্রে ফিরছি, জীবন বাঁচানোর জন্য সংক্রমিত না হওয়ার চেষ্টা করা আমাদের দৈনন্দিন অভ্যাসে পরিণত করতে হবে। বারে বারে সাবান পানি দিয়ে হাত ধুতে হবে, মাস্ক ব্যাবহার অত্যাবশ্যকীয়। গবেষণায় দেখা গেছে, কোভিড রোগী আর সুস্থ ব্যাক্তি দুজনেই মাস্ক ব্যাবহার করলে পারষ্পরিক সংক্রমণের হার খুবই কম, মাত্র ১.৫%।

এক নতুন পৃথিবীর এবং নতুন সমাজ ব্যাবস্থার সম্মুখীন আমরা। সামাজিক দূরত্ব আগের মতই মেনে চলতে হবে। রেস্টুরেন্ট, অনাবশ্যক বাজারঘাট, ভীড়, জন-পরিবহন যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে।

মনে রাখতে হবে, আমাদের যুদ্ধ চলমান। ভাইরাস অদৃশ্য, কিন্তু ভীষণভাবে উপস্থিত। মহামারীর অবসান হয়নি এবং এ অবস্থা অনিশ্চিত সময়ের জন্য আমাদের মোকাবেলা করার প্রস্তুতি থাকতে হবে।

এই মুহুর্তের একটি কঠিন সত্য হচ্ছে, আপনি বা আমি প্রশাসনের কাছে একটি সংখ্যামাত্র, কিন্তু কারো কাছে পুরো পৃথিবী। সুতরাং যার যার নিরাপত্তা তার কাছেই।

এটা অবশ্যই মনে রাখতে হবে “It is always better to be safe than sorry.”

লেখক:
ডা. ফারহানা সেলিম
সহযোগী অধ্যাপক
কমিউনিটি মেডিসিন বিভাগ,
শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ।

Abdullah Al Maruf:
Related Post