X

করোনাভাইরাস সংক্রমণ রোধে এবার ধাতব মুদ্রা ও নোট কোয়ারেন্টাইনে রাখবে চীন

১৮ই ফেব্রুয়ারি,২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

করোনাভাইরাসের আতঙ্ক মোকাবেলায় সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে চীনা সরকার। সংক্রমণ ঠেকাতে তাই এবার কাগুজে নোট আর ধাতব মুদ্রা বাজার থেকে তুলে নিচ্ছে চীনের কেন্দ্রীয় ব্যাংক। হাতবদল হওয়া মুদ্রার মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কা করছেন তারা।

কেন্দ্রীয় ব্যাংক পিপলস’ ব্যাংক অব চায়না জানিয়েছে তুলে নেওয়া মুদ্রা ১৪ দিনের জন্য নির্দিষ্ট জায়গায় রেখে জীবাণুমুক্ত করে আবার ছাড়া হবে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের বরাত দিয়ে “গার্ডিয়ান” জানায়, মুদ্রার মাধ্যমে করোনাভাইরাসের ছড়িয়ে পড়া রোধ করতে এগুলো জীবাণুমুক্ত করছে চীন।
কর্মকর্তারা বলেন,” অতিবেগুনী রশ্মি বা উচ্চ তাপমাত্রা ব্যবহার করে জীবাণুমুক্ত করা হবে ইউয়ান। তারপর, অঞ্চলভেদে ভাইরাস প্রকোপ বুঝে সাত থেকে ১৪ দিন ‘কোয়ারেন্টাইনে’ রেখে আবার ছাড়া হবে নোটগুলো।”

তবে সম্প্রতি চীনে নগদ অর্থের তুলনায় মোবাইলের অর্থ লেনদেন বেশি জনপ্রিয় হওয়ায় করোনাভাইরাস ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের এই উদ্যোগ কতটুকু কার্যকর হবে, তা স্পষ্ট নয়।

চীনের কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর ফ্যান ইয়েফেই গ্রাহকদের সাধ্যমত নতুন নোট সরবরাহ করতে শনিবার ব্যাংকগুলোর প্রতি অনুরোধ জানিয়েছেন।

প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হুবেই প্রদেশে কেন্দ্রীয় ব্যাংক নতুন ছাপানো নোটের চার বিলিয়ন ইউয়ান সরবরাহ করেছে বলে জানান তিনি। 

তথ্যসূত্র: দ্য ডেইলি স্টার
নিজস্ব প্রতিবেদক/ হৃদিতা রোশনী

হৃদিতা রোশনী:
Related Post