X

এশিয়ায় ছড়িয়ে পড়েছে নতুন ভাইরাস, চীনে দুইজনের মৃত্যু

১৮ জানুয়ারি ২০২০: চীনে শনাক্ত করা নতুন করোনাভাইরাসের বিভিন্ন দেশে বিস্তারকে কেন্দ্র করে এশিয়া জুড়ে ভয় বাড়ছে। এতে দুইজন রোগীর মৃত্যু হয়েছে এবং অসুস্থ হয়ে পড়েছেন প্রায় অর্ধশতাধিক। স্বাস্থ্য কর্তৃপক্ষ এই জীবাণুর উৎস শনাক্ত করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

Severe Acute Respiratory Syndrome (SARS) এবং Middle East Respiratory Syndrome(MERS) দুটি একই পরিবারের করোনাভাইরাসের নতুন প্রজাতির (স্ট্রেইন) উদ্ভব মধ্য চীনের বৃহত্তম শহর উহানে হয়েছে। চীনের বাইরে সর্বপ্রথম ভাইরাস শনাক্ত করা হয় থাইল্যান্ডে গত সোমবার। তার দুই দিন পরেই বৃহস্পতিবার জাপানে এটি সনাক্ত করা হয়েছে।

মহামারীটি এশিয়ার বাকি দেশগুলোতেও ত্রাস করেছে। বিশ্বজুড়ে ভাইরাস বিশেষজ্ঞগণ এখন চীনা গবেষকদের দ্বারা শনাক্তকৃত ভাইরাসটির জিনের গঠন নিয়ে অধ্যয়ন করছেন। তবে অনেক প্রশ্নের উত্তর এখনও অজানা রয়ে গেছে। এই ভাইরাস সংক্রামক কিনা এ বিষয়ে গবেষকগণ নিশ্চিত হয়ে কিছু বলেন নি। প্রতিরোধ কেন্দ্রগুলি একটি ওয়াচ লেভেল-১ সতর্কতা জারি করেছে। বিজ্ঞপ্তির মাধ্যমে উহান দর্শনার্থীদের প্রতি বিশেষভাবে সচেতন হতে এবং সাধারণ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

তথ্যসূত্র: Medscape
নিজস্ব প্রতিবেদক/নাজমুন নাহার মীম

Platform:
Related Post