X

এম্বুলেন্স ব্যবহারের জন্য প্রয়োজন নতুন নীতিমালা

প্ল্যাটফর্ম নিউজ, ২৪ এপ্রিল, ২০২০, শুক্রবার
ডা. আজাদ হাসান

ডাক্তারদের হাসপাতালে যাতায়াতের ক্ষেত্রে এম্বুলেন্স ব্যবহার করার জন্য একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করে, বর্তমানে এম্বুলেন্স ব্যবহারের ক্ষেত্রে উদ্ভূত জটিলতা নিরসন করা যেতে পারে।

দূর্যোগ কালীন সময় বা আপদকালীন সময়ে চিকিৎসকদের পরিবহনের জন্য এম্বুলেন্স ব্যবহারের ক্ষেত্রে, এম্বুলেন্স এর জ্বালানী খরচ সরকারী তহবিল হতে সংকুলান করার একটি আদেশ মন্ত্রণালয় বা স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ইস্যু করা যেতে পারে। ইতিমধ্যে এই উদ্দেশ্যে যে তেল বা জ্বালানী খরচ হয়েছে, সেটা সরকারী তহবিল হতে সংকুলান করার আদেশ দান করতঃ এর দায় হতে টিএইচএন্ডএফপিও -দের দায়মুক্তি দিতে হবে।

প্রসংগত উল্লেখ্য, ১৯৮৯ সনে আমরা যখন ইন্টার্নী ট্রেনিং করি তখন সিওমেক-এ, পরবর্তীতে ১৯৯৬ সনে সিএমসিতে গাইনী-অবস্ ডিপার্টমেন্টে দেখেছি, রাতে সিএ কিংবা রেজিস্ট্রার ম্যাডামদেরকে হাসপাতালের আনা-নেয়া করার ক্ষেত্রে হাসপাতালের এম্বুলেন্স ব্যবহার করতে। অবশ্য এটা সরকারের কোন বিধি বলে করতেন কিনা, সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভালো বলতে পারবেন।

পরিশেষে বলবো আমার ধারণা, মেডিকেল কলেজ হাসপাতালে যেহেতু চিকিৎসকদের পরিবহনের ক্ষেত্রে এম্বুলেন্স ব্যবহারের নজীর আছে, সুতরাং এ সংক্রান্ত সরকারী বিধিও নিশ্চয় আছে। এখন আমাদের সেই নিয়মটা জানতে হবে। আর যদি সেটা না পাওয়া যায়, সে ক্ষেত্রে চিকিৎসকদের অফিসে পরিবহনের জন্য যাতে করে এম্বুলেন্স ব্যবহার করা যায়, সে সম্পর্কে নতুন করে আদেশ জারি করতে হবে।

প্রসংগত আমি আর একটি প্রস্তাব রাখতে চাই, সেটা হলো চিকিৎসক এবং হাসপাতালের অন্যান্য স্টাফদের পরিবহনের জন্য প্রতি জেলায় ২/৩ টি করে মাইক্রোবাস এবং প্রতি উপজেলায় একটি করে মাইক্রোবাস সরবরাহ করার ব্যবস্থা নেয়া হোক।

Platform:
Related Post