X

উন্মোচিত হলো “গল্পগুলো এপ্রোনের” বইটির মোড়ক

১৭ ফেব্রুয়ারি, ২০২০
আজ সোমবার বিকেল সাড়ে পাঁচটায় অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এর সোহরাওয়ার্দী উদ্যানে মোড়ক উন্মোচন মঞ্চে উন্মোচিত হলো এপ্রোনের অন্তরালে সিরিজের দ্বিতীয় ব‌ই “গল্পগুলো এপ্রোনের” ব‌ইয়ের মোড়ক। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ডেন্টাল কলেজের সম্মানিত অধ্যক্ষ অধ্যাপক হুমায়ুন কবির বুলবুল, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় যুগ্মসচিব জনাব মোস্তাকিম বিল্লাহ ফারুকী, বাংলা একাডেমীর সম্মানিত পরিচালক ডঃ জালাল আহমেদ, নাগরিক টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ডাঃ আব্দুন নূর তুষার, কেন্দ্রীয় ছাত্রলীগের ধর্মবিষয়ক সম্পাদক তাজ‌ উদ্দিন এবং ছাত্রবৃত্তি বিষয়ক উপসম্পাদক ফৌজিয়া নিজাম তামান্না, মার্কস মেডিকেল কলেজের ডিবেট ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ডাঃ কল্যাণ বর অর্নব সহ বইটির সম্মানিত লেখকবৃন্দ।

উল্লেখ্য ডাক্তার এবং সারাদেশের মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে থেকে আহবান করা দুইশ গল্পের মধ্যে সেরা আটাশটি গল্প নিয়ে সাজানো হয়েছে বইটি। বইয়ের সাথে জড়িত সবাই ডাক্তার এবং মেডিকেল শিক্ষার্থী। গল্প জমা দেয়ার পূর্বশর্ত ছিল ডাক্তার অথবা মেডিকেল শিক্ষার্থী হতে হবে।


ডাক্তার লেখকদের মধ্যে রয়েছে ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ডা. হুমায়ুন কবীর বুলবুল এর গল্প ‌‘স্মৃতির জোনাকিরা’, খুলনা মেডিকেল কলেজের প্রথম ব্যাচের শিক্ষার্থী কুয়েত আর্মড ফোর্সেস হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. জাহির সাদিক এর মেডিকেলীয় জীবনের কল্প কাহিনী ‘প্রপোজাল বিভ্রাট’ এবং শেবাচিমের শিক্ষার্থী বর্তমান খুলনা সিটি মেডিকেল কলেজের শিশু বিশেষজ্ঞ ডা. এহসানুল কবীরের পিজি হাসপাতালের রোগীর প্রতি ভালোবাসা নিয়ে লেখা বাস্তব গল্প ‘দূর আকাশের তারা।

এ ছাড়া রয়েছে আরো ডাক্তার এবং মেডিকেল শিক্ষার্থীদের গল্প। এমন ভিন্ন ধর্মী, সুন্দর চিন্তা সম্মৃদ্ধ বইটি সম্পাদনা করছে দুইজন মেডিকেল শিক্ষার্থী কামরুল ইসলাম এবং সাজ্জাদ হোছাইন। সম্পাদক এবং লেখক সাজ্জাদ হোছাইনের সাথে কথা বললে তিনি বলেন,”আমার বিশ্বাস বইটি পাঠকের মনে জায়গা করে নিবে। আমাদের বইটি পাঠককে করবে জ্ঞান সমৃদ্ধ, পাঠকের মিটবে আত্মতৃপ্তি। যেখানে আত্মতৃপ্তির মুক্তি মিলবে সেখানে আর কি চায়।”

সাহিত্যপ্রেমীদের খোরাক মেটানোর জন্য বইটি প্রকাশ করছে দাঁড়িকমা প্রকাশনী, অমর একুশে গ্রন্থমেলা ২০২০। বইটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার স্টল নং ৬৯৮ এ। পাঠকের সুবিধার্থে বইটি ৩০% ছাড়ে প্রি-অর্ডার চলছে লেখকের অটোগ্রাফসহ। মেলা হোক পাঠকের, মেলা হোক লেখকের, মেলা হোক জ্ঞান সমৃদ্ধ।

প্রতিবেদক/ তারেক হাসান

Fahmida Hoque Miti:
Related Post