X

ইনফ্লুয়েঞ্জা শনাক্তকরণে পরিধানযোগ্য ডিভাইস ফিটবিট

১৮ জানুয়ারি,২০২০
ইনফ্লুয়েঞ্জা শনাক্তকরণে এলো বিশেষ ডিভাইস ফিট বিট, যা একটি ফিটনেস ট্র্যাকিং ডিভাইস।
এটি দিয়ে হার্ট রেট, শারীরিক কার্যক্রম এবং ঘুমের ধরণ সম্পর্কে জানা যায়। এটি আমেরিকার একটি কোম্পানি, যার সদর দপ্তর সানফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়াতে অবস্থিত ।

সম্প্রতি গবেষণা করে দেখা গিয়েছে, ফিট বিট ইনফ্লুয়েঞ্জা আক্রান্তদের সনাক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
সাধারণত বিশ্রাম অবস্থায় যে হৃদস্পন্দন থাকে , কেউ ফ্লু আক্রান্ত হলে তার হৃদস্পন্দন বেড়ে যায়। ঘুমের ধরণ পরিবর্তন হয়, জীবনব্যবস্থা ও পরিবর্তন হয়। সম্প্রতি এ নিয়ে গবেষণা লব্ধ ফল প্রকাশ করে The lancet digital health।
ফলে ইনফ্লুয়েঞ্জা কিভাবে ছড়িয়ে পড়েছে, কতজন আক্রান্ত হয়েছে তা বর্তমান নিরীক্ষণ ব্যবস্থা থেকে অনেক সহজ ভাবে বের করা যায়।

পাঁচটি রাজ্যের মোট ৪৭,০০০ ফিটবিট ব্যবহারকারীদের নিয়ে এ গবেষণা করা হয়।
প্রত্যেক রাজ্য থেকে প্রাপ্ত তথ্যের সাহায্যে ইনফ্লুয়েঞ্জায় কতজন আক্রান্ত হয়েছে তার একটি যথোপযুক্ত ধারণা পাওয়া যায়।

গবেষকরা ফিটবিট ব্যবহারকারীদের দেওয়া তথ্যের সাথে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন সংস্থার সাপ্তাহিক তথ্যের সাথে তুলনা করেন। গতানুগতিক সারভিলিয়েন্স মেথডে রোগের প্রাদুর্ভাব কেমন তা বুঝতে ২-৩ সপ্তাহ লেগে যায়। অথচ ফিট বিটের সাহায্যে এক সপ্তাহের মধ্যেই ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তদের সংখ্যা জানা যায়। এজন্য ধারণা করা হচ্ছে , ফিট বিটের ফলে অনেক দ্রুত রোগের প্রাদুর্ভাব সম্বন্ধে জানতে পারবেন চিকিৎসকরা।

গবেষক জেনিফার রেডিন বলেন, “এর ফলে খুব দ্রুত ইনফ্লুয়েঞ্জার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে এবং রোগ প্রতিরোধ করা সম্ভব হবে।” তিনি আরও বলেন, “ভবিষ্যতে ডিভাইসটিকে আরও উন্নত করা হলে প্রতিদিন কতজন আক্রান্ত হচ্ছে তার সংখ্যা ও দ্রুত জানা যাবে।”

নিজস্ব প্রতিবেদক / তামান্না ইসলাম

Fahmida Hoque Miti:
Related Post