X

আরো ৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৯ জন, করোনা পরীক্ষা হবে আরো ১১টি ল্যাবে

১৪ এপ্রিল ২০২০: গত ২৪ ঘন্টায় বাংলাদেশে কোভিড-১৯ এ নতুন করে শনাক্ত হয়েছেন ২০৯ জন, মৃত্যুবরণ করেছেন আরো ৭ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগী ১০১২ জন, মোট মৃতের সংখ্যা ৪৬ জন এবং সুস্থ হয়েছেন মোট ৪২ জন।

দুপুর ০২.৩০ ঘটিকায় প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। একান্ত প্রয়োজন ছাড়া সকলকে বাড়ির বাহিরে যেতে নিষেধ করেছেন তিনি। তিনি আরো জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় মোট ১৯০৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘন্টায় জাতীয় স্বাস্থ্য বাতায়ন ও আইইডিসিআর এর হটলাইনে মোট ৯২,৩২৩ টি ফোন কল এসেছে। টেলিফোন ও ওয়েবসাইটের মাধ্যমে মোট ১৬,২৭৫ জনকে স্বাস্থ্য পরামর্শ দেয়া হয়েছে। ১৪,৬৮৪ জন চিকিৎসক বর্তমানে এভাবে টেলিমেডিসিন সেবা দিচ্ছেন। তাদের মধ্যে ৩,৭৫৯ জন স্বেচ্ছাসেবার ভিত্তিতে এই সেবা দিচ্ছেন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা আরো জানিয়েছেন, বাংলাদেশে বর্তমানে ১৭টি পরীক্ষাগারে আরটি-পিসিআর পদ্ধতিতে নমুনা পরীক্ষা করা হচ্ছে। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যেই আরো ১১টি প্রতিষ্ঠানে এই পরীক্ষার কার্যক্রম শুরু হবে। এই প্রতিষ্ঠানগুলো হল- স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এন্ড হসপিটাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল, কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতাল, এম আবদুর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল এবং জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল।

নিজস্ব প্রতিবেদক/সামিউন ফাতীহা

Platform:
Related Post