X

আমেরিকান একাডেমী অব নিউরোলজি কর্তৃক পুরস্কার পেলেন ইংল্যান্ডে কর্মরত ডা. মাহজাবিন

প্ল্যাটফর্ম নিউজ, ৬ মে, ২০২১, বৃহস্পতিবার

সম্প্রতি আমেরিকান একাডেমী অব নিউরোলজি হতে সম্মানজনক পুরস্কারে ভূষিত হয়েছেন ইংল্যান্ডের ন্যাশনাল হেল্থ সার্ভিসে কর্মরত চিকিৎসক ডা. মাহজাবিন ইসলাম এবং তাঁর দল। ডা. মাহজাবিন ইসলাম ইংল্যান্ডের শেফিল্ড টিচিং হাসপাতালের একজন বিশেষজ্ঞ রেজিস্ট্রার। মোটর নিউরন ডিজিজে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবার মান উন্নয়নের লক্ষ্যে কার্যকরী উপায় উদ্ভাবনের কারণেই মূলত তিনি এবং তাঁর দল “শেফিল্ড নিউরোলজি টিম” এ বিরল সম্মাননা লাভ করেন।

উল্লেখ্য, রোগীর সেবার সামগ্রিক মান উন্নয়ন ও
চিকিৎসা পদ্ধতি ফলপ্রসূ করতে বিভিন্ন উদ্ভাবনকে স্বীকৃতি দিতেই আমেরিকান একাডেমী অব নিউরোলজি আয়োজন করে “২০২১ কিউআই ইনোভেশন অ্যাওয়ার্ড”। যেখানে মোটর নিউরন ডিজিজে আক্রান্ত রোগীদের চিকিৎসার ফলাফল ত্বরান্বিত করতে ‘Pick, Tick, and Click’ নামক অভিনব পদ্ধতি প্রস্তাব করায় ডা. মাহজাবিন ইসলাম ও তাঁর দলকে বিজয়ী ঘোষণা করে পুরস্কৃত করা হয়।

এ সম্পর্কে নিজের অনুভূতি প্রকাশ করে ডা. মাহজাবিন জানান, “মোটর নিউরোন রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার মান উন্নয়নে ও যত্ন প্রদানে আমাদের কাজের স্বীকৃতি হিসাবে ২০২১ কিউআই ইনোভেশন পুরস্কার পেয়ে আমি অবিশ্বাস্যভাবে সম্মানিত বোধ করছি। শেফিল্ড মোটর নিউরোন ডিজিজ সেন্টারে আমরা জাতীয় গাইডলাইন অনুসরণপূর্ব চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন প্রমাণ এবং রোগীর প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে আমাদের পরিষেবাটি উপস্থাপন করে থাকি এবং আমাদের রোগীদের যত্নের মান ক্রমাগত উন্নত করার লক্ষ্যে কাজ করে থাকি।”

ছবিঃ ডা. মাহজাবিন ইসলাম
ছবিঃ ডা. মাহজাবিন ইসলাম ও তাঁর দল

উক্ত প্রকল্পটি তত্ত্বাবধান করেছিলেন কনসালট্যান্ট স্নায়ু বিশেষজ্ঞ ডা. টমাস জেনকিনস এবং অধ্যাপক ম্যাকদারমোট। প্রকল্পের সাথে যুক্ত অন্যান্য সদস্যরা হলেন বিশেষজ্ঞ রেজিস্ট্রার, ডা. আহমেদ মোবারক মোহাম্মদ, এমএনডি নার্স, থেরেসা ওয়ালশ এবং ক্লিনিকাল অ্যাডমিন কো-অর্ডিনেটর, অ্যানেট টেলর। জানা গিয়েছে, বর্তমানে বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে আরোপিত বিধিনিষেধ শিথীল হলে আমেরিকায় সরাসরি নিজেদের কাজ উপস্থাপন করার সুযোগ পাবেন ডা. মাহজাবিন ইসলাম ও তাঁর দল।

মূলত, মোটর নিউরন ডিজিজ হলো এক ধরণের স্নায়বিক রোগ যেখানে ব্যক্তির চলাফেরা, কথা বলা, শ্বাস প্রশ্বাস নেয়া এবং খাবার খাওয়ার জন্য দায়ী স্নায়ুকোষ সমূহ প্রভাবিত হয় এবং আক্রান্ত ব্যক্তির শরীরের পেশিসমূহ ক্রমান্বয়ে দুর্বল হতে থাকে। স্নায়বিক এ রোগটির পুরোপুরি নিরাময়যোগ্য কোনো চিকিৎসাপদ্ধতি এখন পর্যন্ত আবিষ্কৃত হয়নি।

তথ্যসূত্রঃhttps://www.sth.nhs.uk/news/news?action=view&newsID=1296

হৃদিতা রোশনী:
Related Post