X

অবশেষে মহামান্য আদালতে ডা. আব্দুল্লাহ আল মামুনের জামিন মঞ্জুর

প্ল্যাটফর্ম নিউজ, ২২শে নভেম্বর, ২০২০, রবিবার

অবশেষে, জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও হাসপাতালের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুনের জামিন মঞ্জুর করেছেন মহামান্য আদালত।

মূলত, এএসপি আনিসুল করিম শিপনের অস্বাভাবিক মৃত্যু মামলায় গত ১৭ই নভেম্বর, ২০২০ ইং তারিখে মঙ্গলবার ভোর ৫ টায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের রেজিস্ট্রার ডা. আব্দুল্লাহ আল মামুনকে পুলিশের সাদা পোশাকের একটি দল জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে আসে। পরবর্তীতে তাঁকে উক্ত মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

ছবিঃ নিজস্ব বাসস্থান হতে গ্রেফতারকৃত ডা. আল মামুন।

তদন্তকালীন সময়ে তড়িঘড়ি করে একজন সরকারি কর্মকর্তাকে তাঁর নিজ হাসপাতালে দায়িত্বপালনজনিত কারণে গ্রেপ্তার করায় ঘটনার দিন ই প্রতিক্রিয়া ও ক্ষোভ জানায় বাংলাদেশ এসোসিয়েশন অফ সাইকিয়াট্রিস্ট(বিএপি)। এসোসিয়েশনটির কার্যকরী কমিটি ডা. মামুনের গ্রেফতার ঘটনার পরপরই জরুরী ভিত্তিতে তাঁর নিঃশর্ত মুক্তির এক সভার আহ্বান করে। পরবর্তীতে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন এবং জাতীয় মানসিক স্বাস্থ্য  ইন্সটিটিউট ও হাসপাতালের পক্ষ হতে ডা. মামুনকে উক্ত ঘটনায় নির্দোষ জানিয়ে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এর পরেও ডা. মামুনের জামিনের বিষয়ে কোনো সুরাহা না হলে সারাদেশে (১৮ ও ১৯ নভেম্বর) মানসিক রোগ বিশেষজ্ঞগণদের দুুইদিন প্রাইভেট চেম্বারে রোগী না দেখার সিদ্ধান্ত নিয়ে জরুরী কর্মসূচী ঘোষণা দেয় বিএপি।

একই দিনে সকাল ১০:০০ ঘটিকায় রাজশাহী মেডিকেল কলেজের সামনে রাজশাহী মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী ও চিকিৎসকবৃন্দ এবং দুপুর ২.৩০ মিনিটে মহাখালির নতুন ডিজি অফিস, টিবি গেইটে ২৮তম বিসিএস স্বাস্থ্য ক্যাডারের চিকিৎসকগণ ডা. আবদুল্লাহ আল মামুনের মুক্তির দাবিতে মানববন্ধন করেন।

এর পর গতকাল ২১শে নভেম্বর, শনিবার বেলা ১১.০০ ঘটিকায় ঢাকার শের এ বাংলা নগরে, জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও হাসপাতাল প্রাঙ্গনে অবিলম্বে ডা. মামুনের নিঃশর্ত মুক্তির দাবিতে এক চিকিৎসক সংহতি সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশটির সমন্বিত আয়োজন করেন সোহ্‌রাওয়ার্দী কমপ্লেক্স চিকিৎসক নেতৃবৃন্দ, জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মচারীবৃন্দ প্রমুখ। এছাড়াও প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি এর পক্ষ হতে সাংগঠনিক সদস্য চিকিৎসকবৃন্দ সমাবেশটিতে যোগ দিয়ে একাত্মতা পোষণ করেন।

পরবর্তীতে আজ ২২শে নভেম্বর বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডা. মোঃ ইহতেশামুল হক চৌধুরী পত্রিকায় প্রকাশের জন্য এক বিবৃতি দিয়ে জানান- আগামী ২৪ ঘণ্টার মধ্যে ডা. মামুনের নিঃশর্ত মুক্তি না হলে পরদিন থেকে বিএমএ সারাদেশে তীব্র আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত  নিয়েছে।

অন্যদিকে, ডা. আব্দুল্লাহ আল মামুনকে এএসপি আনিসুল করিম শিপন হত্যা মামলায় সরকারি নিয়ম বহির্ভূতভাবে গ্রেফতারের প্রতিবাদে এবং হয়রানি মূলক মামলা প্রত্যাহারের মাধ্যমে নিঃশর্ত মুক্তির দাবিতে আজ, ২২শে নভেম্বর ময়মনসিংহ মেডিকেল কলেজের সামনে মানববন্ধন ও প্রতিবাদ র‌্যালীর আয়োজনও করা হয়। যাতে অংশগ্রহণ করেন রাজশাহী মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী চিকিৎসকবৃন্দ এবং ভয়েস অব ডক্টরস অব ময়মনসিংহ সংগঠনের সদস্য চিকিৎসকগণ।

হৃদিতা রোশনী:
Related Post