X

মুহাম্মদ আজিজ রহমানঃ বাংলাদেশের তরুণ চিকিৎসাবিজ্ঞানীদের পথিকৃৎ

ডা মুহাম্মদ আজিজ রহমান ২০০৩ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। ২০০৬ সালে ব্র্যাক ইউনিভার্সিটির জেমস পি গ্র্যান্ট স্কুল অফ পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন।

২০০৭ সালের ফেব্রুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত তিনি ব্র্যাক আফগানিস্তানে মেডিকেল অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের জানুয়ারিতে আইসিডিডিআরবিতে Program for Infectious Diseases and Vaccine Sciences এ রিসার্চ ইনভেস্টিগেটর হিসেবে দায়িত্ব নেন। ২০০৯ সালের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ এডিলেডে তিনি পিএইচডি শুরু করেন। একই সাথে জুন ২০০৯ থেকে নভেম্বর ২০০৯ পর্যন্ত তিনি এডিলেডে এসএ হেলথের সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ বিভাগের পাবলিক হেলথ অফিসার হিসেবে দায়িত্ব পাওলন করেন। ২০০৯ এর জুন থেকে ২০১১ এর ডিসেম্বর পর্যন্ত ইউনিভার্সিটি অফ এডিলেডে Joanna Briggs Institute কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১২ সালের মার্চে তিনি পিএইচডি অর্জন করেন।

২০১২ সালের এপ্রিল থেকে ২০১৬ সালের এপ্রিল পর্যন্ত অস্ট্রেলিয়ান ক্যাথোলিক ইউনিভার্সিটির St Vincents Centre for Nursing Research (SVCNR) and The Cardiovascular Research Centre (CvRC) এ সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ার ডেকিন ইউনিভার্সিটির National Centre for Farmer Health এ সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে কর্মরত আছেন।

তিনি তার পিএইচডির থিসিসের জন্য Dean’s Commendation for Doctoral Thesis Excellence পদক লাভ করেন।

তিনি তামাক, ধূমপান, স্মোকলেস তামাক ইত্যাদির উপর একের পর এক গবেষণাপত্র লিখে চলেছেন। এখন পর্যন্ত বিভিন্ন পিয়ার রিভিউ জার্নালে তার ৬৬ টি  গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এখানে ক্লিক করে তার গবেষণাপত্রগুলো দেখতে পারেন।

rajat:
Related Post