X

২.৫-৩ ইঞ্চি ছিদ্রের মাধ্যমে দেশেই হার্টের ডাবল ভাল্ব প্রতিস্থাপন সম্পন্ন

প্ল্যাটফর্ম নিউজ, শনিবার, ২৯ মে, ২০২১

দেশে প্রথমবারের মতো ২.৫-৩ ইঞ্চি ছিদ্র করে MICS(minimal invassive cardiac sergery) পদ্ধতিতে হার্টের ডাবল ভাল্ব প্রতিস্থাপন সম্পন্ন করেছেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের একদল তরুণ চিকিৎসক। এই পদ্ধতিতে অস্ত্রোপচারের সুবিধা হলো রোগীর রক্তক্ষরণ ও ব্যথা কম অনুভব হয় এবং অতিদ্রুত সুস্থ হয়ে ওঠেন। সারা বিশ্বে এই MICS পদ্ধতিতে মাত্র ২.৫-৩ ইঞ্চি ছিদ্র করে সফল হার্ট ভাল্ব প্রতিস্থাপন অত্যন্ত বিরল।

হৃদরোগ ইনস্টিটিউটের কার্ডিয়াক সার্জারী বিভাগের সহযোগী অধ্যাপক ডা.আশরাফুল হক সিয়ামের অধীনে ৮-১০ জন চিকিৎসক ৪-৫ ঘন্টা দীর্ঘ সময়ের প্রচেষ্টার মাধ্যমে গত ২৫ মে হাসিনা বেগম (৩০) নামক রোগীর শরীরে এই পদ্ধতিতে কসমেটিক সার্জারীটি সফলতার সাথে সম্পন্ন করেন। ডা. আশরাফুল হক সিয়াম উপমহাদেশের সবচেয়ে কম বয়সী কার্ডিয়াক সার্জন। তিনি কার্ডিয়াক সার্জন সোসাইটি অব বাংলাদেশ (সিএসএসবি) এর সাধারণ সম্পাদক।

এই অস্ত্রোপচারের অন্যান্য সদস্যরা হলেন এনেস্থেটিকস হিসেবে অধ্যাপক ডা. শাহনাজ। এছাড়াও ছিলেন সহকারী অধ্যাপক ডা. সালাম,
সহকারী অধ্যাপক ডা. রোমেনা রহমান, ডা.আসিফ আহসান চৌধুরী, ডা. ইমরান, ডা. মন্জুর, ডা. ওয়াহিদা, ডা. সায়েম, ডা. রুবাইয়াত ও ডা.সৌরভ।

সাধারণত MICS পদ্ধতিতে ৩-৪ ইঞ্চি ছিদ্র করা হয় কিন্তু এবার প্রথমবারের মতো ২.৫-৩ ইঞ্চি ছিদ্র করা হয়। হৃদরোগের চিকিৎসায় এর মাধ্যমে নতুন মাইলফলক স্পর্শ করলো বাংলাদেশ। উল্লেখ্য ২০১৯ সালের ২৫শে আগষ্ট MICS পদ্ধতিতে সরকারী ভাবে ১ম হার্টের লেপোরস্কপিক অস্ত্রোপচারের সূচনা হয় বাংলাদেশে।

নিজস্ব প্রতিবেদক
মুমতাহিনা মীম ঐশী

হৃদিতা রোশনী:
Related Post