X

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা প্রকাশ

প্ল্যাটফর্ম নিউজ, ৮ মে ২০২০, শুক্রবার
সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা অনুসরণ সংক্রান্ত প্রজ্ঞাপন, গতকাল বৃহস্পতিবার জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কাজী সাইফুল ইসলামের সাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। উক্ত প্রজ্ঞাপনে সকল সরকারি প্রতিষ্ঠান,দপ্তর, উপদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত কিংবা দাপ্তরিক একাউন্ট ব্যবহারের ক্ষেত্রে বর্জনীয় বিষয়াদি উল্লেখ করা হয়।
উক্ত বিষয়াদি হলঃ

১) সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোন স্ট্যাটাস, ছবি, অডিও, ভিডিও আপলোড, লাইক,কমেন্ট শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

২) জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থী কোনরকম তথ্য-উপাত্ত উপস্থাপন, প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে।

৩) কোন সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত বা ধর্ম নিরপেক্ষতা নীতির পরিপন্থী কোন তথ্য-উপাত্ত উপস্থাপন থেকে বিরত থাকতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পারে এরকম স্ট্যাটাস, ছবি, অডিও, ভিডিও আপলোড লাইক, কমেন্ট, শেয়ার থেকে বিরত থাকতে হবে।

৪) জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান, পেশাকে হেয় প্রতিপন্ন করে এরকম কোন পোস্ট দেওয়া হতে বিরত থাকতে হবে।

৫) লিঙ্গ বৈষম্য সংক্রান্ত তথ্য-উপাত্ত উপস্থাপন থেকে বিরত থাকতে হবে।

৬) জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর অবস্থার সৃষ্টি করতে পারে এরকম কোন তথ্য, অডিও, ভিডিও আপলোড, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

৭) ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার হতে বিরত থাকতে হবে।

৮) অন্যকোন রাষ্ট্র ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি নিয়ে বিরুপ মন্তব্য, স্ট্যাটাস, ছবি, অডিও, ভিডিও আপলোড, প্রকাশ, লাইক, কমেন্ট শেয়ার থেকে বিরত থাকতে হবে।

৯) সামাজিক যোগাযোগ মাধ্যমে ফ্রেন্ড ও কন্টেন্ট সিলেকশনে সতর্কতা ও অপ্রয়োজনীয় পোস্ট, ট্যাগ, লাইক শেয়ার থেকে বিরত থাকতে হবে।

উক্ত বিষয়াবলির সাথে সামাজিক যোগাযোগ মাধ্যম অপব্যবহার ও ক্ষতিকারক কন্টেন্টের জন্য সংশ্লিষ্ট ব্যক্তি দায়ী থাকবেন এবং প্রচলিত আইন ও বিধি-বিধান অনুসারে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্ল্যাটফর্ম প্রতিবেদক/ নুরুল আমিন

Platform:
Related Post