X

সম্ভাব্য ‘টুইণ্ডেমিক’ সম্পর্কে সতর্কতা বিশেষজ্ঞদের

Cold Symptoms. Worried black mother looking at thermometer, ill daughter coughing. Selective focus

প্ল্যাটফর্ম ডেস্ক রিপোর্ট, ২৩ সেপ্টেম্বর, ২০২০, সোমবার

 

প্রতি বছর এই সময়ে জনস্বাস্থ্য কর্মকর্তারা ফ্লু মৌসুমের বিষয়ে সতর্কতা দিয়ে থাকেন। তবে এই বছরটি কোভিড- ১৯ মহামারীটির জন্য কিছুটা আলাদা। বিশেষজ্ঞরা এই শরৎকাল এবং শীতকালে একটি ‘টুইণ্ডেমিক’ বা ফ্লু মৌসুম এবং কোভিড-১৯ এর প্রকোপ বেড়ে যাওয়ার সম্ভাবনা সম্পর্কে সতর্ক করছেন।

জন্স হপকিন্স সেন্টার ফর হেল্‌থ সিকিউরিটি-এর সিনিয়র স্কলার এমডি আমেশ এ. অ্যাডালজা বলেছেন,

“’টুইণ্ডেমিক’ হলো ফ্লু মৌসুম ও কোভিড-১৯ এর প্রকোপ বেড়ে যাওয়ার একটি সমন্বিত পরিস্থিতি। এমনকি একটি হালকা ফ্লু মৌসুম প্রতি বছর চিকিৎসা ব্যবস্থার ক্ষেত্রে উদ্বেগজনক হয়ে দাঁড়ায়।”

এই মুহূর্তে, বিশেষজ্ঞরা একটি মারাত্মক ফ্লু মৌসুম এবং পরবর্তীতে ‘টুইণ্ডেমিক’-এর আশঙ্কার ব্যাপারে পুরোপুরি নিশ্চিত নন। ডা. অ্যাডালজা বলেছেন যে অস্ট্রেলিয়ার মতো দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে বর্তমানে শীতকালীন ফ্লু’র মৌসুম চলছে। অস্ট্রেলিয়ান সরকারের স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুসারে, এপ্রিল মাসে সেখানে ফ্লু রোগের সংখ্যা হ্রাস পেয়েছে, এমনকি এপ্রিল মাসে ৯৮% কমে গিয়েছে। দেশের ফ্লু ট্র্যাকিং নজরদারি সিস্টেমের একটি সাম্প্রতিক প্রতিবেদনে দেখা গিয়েছে যে ফ্লু রোগের ঘটনাটি “ঐতিহাসিকভাবে কম”, যেখানে মাত্র ০.৪৩% লোক ইনফ্লুয়েঞ্জাজনিত অসুস্থতার কথা জানিয়েছেন। তবে, ডা. অ্যাডালজা আশা করেন না যে আমরা একই ফলাফল দেখতে পাব। তিনি উল্লেখ করে বলেছিলেন,

“আমরা সম্ভবত অস্ট্রেলিয়ার মতো দেশগুলির ইনফ্লুয়েঞ্জা নিয়ন্ত্রণের একই ফলাফল পাব না। মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের কাছে বর্তমানে সামাজিক দূরত্বের একই নিয়ম নেই। আমাদের চ্যালেঞ্জিং ফ্লু মৌসুমের জন্য প্রস্তুত থাকতে হবে।”

ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি স্কুলের সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং অধ্যাপক উইলিয়াম শ্যাফনার জানিয়েছেন,

“আমরা খুব সক্রিয় শীতকালীন রেস্পিরেটরি ভাইরাস মৌসুমের প্রত্যাশা করছি, সেখানে কোভিড-১৯ রয়েছে, সম্ভবত আরও বেড়েছে এবং ইনফ্লুয়েঞ্জা মৌসুমও আসবে। সাথে অন্যান্য শ্বাসযন্ত্রের ভাইরাসও রয়েছে। এমনকি আপনি যখন ফ্লু এবং কোভিড-১৯ এর দিকে তাকান তখনও চিকিৎসকরা চ্যালেঞ্জের মুখে পড়বেন একজনকে অন্যের থেকে আলাদা করা নিয়ে। আমাদের যদি একটি মাঝারি আকারের ফ্লু মহামারী মোকাবেলা করতে হয় যার সাথে রয়েছে কোভিড-১৯, তাতে হাসপাতালের সুবিধাগুলিতে চাপ পড়তে পারে।”

বিশেষজ্ঞরা ফ্লু ভ্যাকসিন নেওয়ার গুরুত্বকে জোর দেন। ডা. ওয়াটকিন্স বলেছেন,

“সকলের অবশ্যই ফ্লু ভ্যাকসিন গ্রহণ করা উচিত।”

ডা. শ্যাফনার বলেছেন,

“আমি মানুষের কাছে অনুরোধ করছি ইনফ্লুয়েঞ্জার বিরুদ্ধে টিকা দিন। এটি প্রতিরোধ ব্যবস্থার মধ্যে একটি যা আমরা গ্রহণ করতে পারি। ফ্লু ভ্যাকসিন “নিখুঁত নয়” তবে এটি সংক্রমণকে পুরোপুরি রোধ করতে পারে। যেটা আপনার আইসিইউতে ভর্তি হওয়ার সম্ভাবনা এবং আপনি টিকা পেলে মারা যাওয়ার সম্ভাবনাও কমিয়ে দিতে পারে এবং আমরা যে সমস্ত সহায়তা পেতে পারি তা ব্যবহার করতে পারি।”

ডা. অ্যাডালজা ভ্যাকসিনটি অক্টোবর মাসে মধ্যে গ্রহণ করার পরামর্শ দেন যাতে এটি পুরো মৌসুমে মানুষকে সুরক্ষা দেয়। তিনি বলেছেন,

“আপনার যদি এটি আগে পাওয়ার প্রয়োজন হয় (বা পরে যদি আপনি অক্টোবরের শেষ তারিখটি মিস করেন) তবে পরে নিলেও ঠিক আছে।“

অবশেষে, বিশেষজ্ঞরা সামাজিক দূরত্ব সহকারে মাস্ক পরা এবং নিয়মিত হাত ধুয়ে নেওয়ার মতো কোভিড-১৯ এর বিস্তার রোধ করার পদ্ধতিগুলি বজায় রাখার গুরুত্বকে জোর দেন।

তথ্যসূত্র: হেল্‌থ [www.health.com]

 

Newmoon Rayeen Rahman Orvil:
Related Post