X

শুরু হচ্ছে মডার্না এবং সাইনোফার্মের ভ্যাকসিনেশন

প্ল্যাটফর্ম নিউজ, বুধবার, ৭ জুলাই, ২০২১

গত ২৭ জানুয়ারি, ২০২১ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ ভ্যাকসিনেশন কর্মসূচি উদ্বোধন করার পর ৭ ফেব্রুয়ারি, ২০২১ সারা দেশব্যাপী একযোগে কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রম শিরু হয়। প্রথমদিকে ৪০ বা তদোর্ধ্ব মানুষজনকে ভ্যাকসিনেশনের আওতায় আনা হয়। গতকাল (মঙ্গলবার) ৩৫ বা তদুর্ধ্ব ব্যক্তিদের সর্বাধিক গুরুত্ব দিয়ে পর্যায়ক্রমে তরুণ জনগোষ্ঠীকে ভ্যাকসিনেশনের আওতায় আনার লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে পঁচিশ লাখ ডোজ মর্ডানা ভ্যাকসিন এবং চীন থেকে বিশ লাখ ডোজ সাইনোফর্ম (Verocell) দেশে এসে পৌঁছেছে। অতি শীঘ্রই সারাদেশের নির্দিষ্ট টিকাদান কেন্দ্রগুলোর মাধ্যমে উদ্দিষ্ট জনগোষ্ঠীকে টিকা প্রদান করা হবে।

১২টি সিটি কর্পোরেশন এলাকায় নির্দিষ্ট টিকাদান কেন্দ্রে মর্ডানার টিকা দেওয়া হবে। সকল জেলা ও উপজেলায় সাইনোফার্ম টিকা দেওয়া হবে। রেজিস্ট্রেশন ছাড়া কেউ টিকা গ্রহণ করতে পারবেন না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩৫ বছরের উর্ধ্বে সকল সাধারণ জনগোষ্ঠীকে রেজিস্ট্রেশনের আওতায় আনতে হবে। সৌদি আরব ও কুয়েতগামী প্রবাসী শ্রমিকদের ফাইজার টিকা দ্বারা ভ্যাকসিনেশন করার জন্য নির্ধারিত ৭টি কেন্দ্র সংরক্ষিত থাকবে। এ পর্যায়ে এ সকল কেন্দ্রে অন্যান্য উদ্দিষ্ট জনগোষ্ঠী রেজিস্ট্রেশন করে ভ্যাকসিন নিতে পারবেন না। সৌদি আরব ও কুয়েত ব্যতীত অন্যান্য দেশের প্রবাসী শ্রমিকেরা উক্ত ৭টি কেন্দ্র ছাড়া অন্য কেন্দ্রে নিবন্ধন করে টিকা নিতে পারবেন। ভ্যাকসিনেশন কেন্দ্র প্রতিদিন (শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া) সকাল ৮.০০ টা থেকে বিকাল ৩.০০ টা পর্যন্ত খোলা থাকবে।

নিজস্ব প্রতিবেদক/ আসমা আক্তার মুন্নী

অংকন বনিক:
Related Post