X

শিশুর জন্য ভালোবাসা || ডা. আফরোজা বেগম

প্ল্যাটফর্ম নিউজ, ১৬ জুলাই ২০২০, বৃহস্পতিবার

ডা. আফরোজা বেগম
সহযোগী অধ্যাপক
পেডিয়াট্রিক নেফ্রোলজি,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

আমাদের পরিচিত পৃথিবী আজ এক পরিবর্তিত রূপ ধারণ করেছে। আমরা আগে যা করতাম, যেভাবে জীবন যাপন করতাম, এখন আর সেভাবে চলতে পারছি না। আমাদের শিশুরাও এই পরিবর্তনের মাঝ দিয়ে যাচ্ছে। ওরা স্কুলে যেতে পারছেনা, বন্ধুদের সাথে দেখা করতে পারছেনা, মাঠে বা বাইরে যেতে পারছেনা। এতে ওরা শারীরিক ও মানসিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই সময়ে ওদের দিকে আমাদের বিশেষ নজর দিতে হবে। আশার কথা হলো শিশুরা বড়দের তুলনায় পরিবর্তিত পরিস্থিতিতে তাড়াতাড়ি খাপ খাইয়ে নিতে পারে।

শিশুদের জন্য আমরা যা করতে পারি তা হলো:

১। শিশুদের সাথে খোলাখুলি কথা বলতে হবে। বৈশ্বিক পরিবর্তন সম্পর্কে ওদের জানাতে হবে, ওদের মতামত নিতে হবে।

২। ওদের সাথে সময় কাটাতে হবে। যেহেতু আমরা এখন ঘরে সময় কাটাচ্ছি, সময়টা ওদেরকে দিন।

৩। শিশুকে প্রতিদিনের কাজকর্মের একটা রুটিন করে দিন, রুটিনে থাকবে: প্রার্থনা, পড়াশোনা (অন-লাইন ক্লাস), শরীর চর্চা, ঘরেই খেলাধুলা, গৃহস্থালির কাজে হাত লাগানো, বাগান করা (হতে পারে ছাদে বা বারান্দায়), প্রতিদিন কিছুক্ষণ গায়ে রোদ লাগানো ইত্যাদি। এ ছাড়াও শিশুকে উৎসাহিত করবেন ওর পছন্দের কাজ করতে, এ থেকে ওর ভিতরের সুপ্ত প্রতিভাগুলো বিকশিত হবে।

মনে রাখবেন এই মহামারি সুযোগ করে দিয়েছে আপনার শিশুকে আরও কাছে টানার, ওর মানসিক গঠন সুন্দর করে গড়ে তোলার। আমাদের মনে রাখতে হবে, বিশ্ব যতই বৈরী আচরণ করুক, এর ভিতর দিয়েই ওদের যেতে হবে। আমারা এই মহামারিতে না-ও থাকতে পারি। কিন্তু মানবজাতিকে এগিয়ে নিয়ে যাবে আমাদের শিশুরাই। তাই আপনার শিশুর যত্ন নিন, ওদের প্রস্তুত করুন পরিবর্তিত পৃথিবীর জন্য।

Md. Nafiul Islam:
Related Post